২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
আলোচনা হবে এফ-৩৫ ফাইটার জেট নিয়ে

গ্লাসগোতে বৈঠকে বসছেন বাইডেন এরদোগান

-

স্কটল্যান্ডের গ্লাসগোতে আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া জলবায়ু পরিবর্তন নিয়ে শীর্ষ বৈঠকে যোগ দেবেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সেখানে বাইডেনের সাথে বৈঠকে বসবেন তিনি। বাইডেনের সাথে বৈঠকে এফ-৩৫ ফাইটার জেট বিতর্ক নিয়ে কথা বলবেন এরদোগান। বুধবার আজারবাইজান সফর শেষে এরদোগান বলেছেন, রোম নয়, খুব সম্ভবত আমরা গ্লাসগোতে বৈঠকে বসব। সেখানে আমি এফ-৩৫ বিতর্ক নিয়ে বাইডেনের সাথে কথা বলব।
আগামী সপ্তাহে গ্লাসগোতে এই শীর্ষ সম্মেলন হবে। সেখানেই আলাদা করে বাইডেন-এরদোগান বৈঠক হবে। রাশিয়ার কাছ থেকে এস-৪০০ মিসাইল কেনার জন্য তুরস্ককে এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি করতে অস্বীকার করে যুক্তরাষ্ট্র। কিন্তু তুরস্ক এই যুদ্ধবিমান কেনার জন্য যুক্তরাষ্ট্রকে ১৪০ কোটি ডলার দিয়েছিল। যুক্তরাষ্ট্র প্রস্তাব দিয়েছে, ওই অর্থের বিনিময়ে তারা তুরস্ককে এফ ১৬ বিক্রি করতে রাজি। এরদোগান বলেছেন, আমরা এফ-৩৫ কেনার জন্য ১৪০ কোটি ডলার দিয়েছি। সেই অর্থ এখন যুক্তরাষ্ট্র কিভাবে ফেরত দেবে, তা নিয়ে বাইডেনের সাথে কথা বলব।
বাইডেন এবং এরদোগান দু’জনেই কপ-২৬ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। সেখানেই দুই নেতার আলাদা করে বৈঠক হওয়ার কথা আছে। তুরস্কের অভ্যন্তরীণ বিষয় নিয়ে মন্তব্য করার জন্য এরদোগান যুক্তরাষ্ট্র, জার্মানিসহ দশ দেশের রাষ্ট্রদূতকে পার্সোনা নন গ্রাটা বলে ঘোষণা করেছিলেন। তারপরের ধাপ হলো, রাষ্ট্রদূতদের বহিষ্কার করা। কিন্তু এরপর এরদোগান এক পা পিছিয়েছেন। তিনি জানিয়ে দিয়েছেন, রাষ্ট্রদূতদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে না।


আরো সংবাদ



premium cement
বদলে যেতে পারে এসএসসি পরীক্ষার নাম সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ

সকল