১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
ইয়েমেন যুদ্ধ নিয়ে মন্তব্য

লেবাননের রাষ্ট্রদূতকে তলব সৌদি-আমিরাতের

-

ইয়েমেনে সৌদি আরবের নেতৃত্বে সামরিক জোটের যুদ্ধ নিয়ে সমালোচনা করেছেন লেবাননের তথ্যমন্ত্রী জর্জ কোরদাহি। এর প্রতিবাদ জানাতে দেশটির রাষ্ট্রদূতকে তলব করেছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। সোমবার মন্ত্রী কোরদাহির একটি সাক্ষাৎকার প্রচারিত হয়। এতে তিনি ইয়েমেন যুদ্ধ নিয়ে বলেন, বাইরের আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের রক্ষা করছে ইরান সমর্থিত হাউছি বিদ্রোহীরা। ইয়েমেনে বাড়ি, গ্রামের পর গ্রামে বোমা ফেলছে জোট বাহিনী।
এমনকি দাফন অনুষ্ঠান ও বিয়ের অনুষ্ঠানেও তারা বোমা হামলা করছে। সাত বছরের ইয়েমেন যুদ্ধকে তিনি নিস্ফল বলে আখ্যায়িত করেন। বুধবার সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, কোরদাহির আক্রমণাত্মক বক্তব্যের প্রতিবাদে একটি স্মারক লেবাননের রাষ্ট্রদূতের হাতে তুলে দেয়া হয়েছে। পাশাপশি এমন মন্তব্যকে অবমাননাকর বলে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। তাতে আরো বলা হয়েছে, স্পষ্টতই এসব কথা সন্ত্রাসী হাউছি মিলিশিয়াদের পক্ষে। এই গ্রুপটি আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য হুমকি।
এর অল্প পরেই সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের অন্যতম সদস্য সংযুক্ত আরব আমিরাত কোরদাহির বিবৃতির নিন্দা জানায়। তারাও লেবাননের রাষ্ট্রদূতকে তলব করে। আমিরাতের সরকারি বার্তা সংস্থা ডব্লিউএএম সরকারের বিবৃতি উল্লেখ করে বলেছে, কোরদাহির জঘন্য ও পক্ষপাতিত্বপূর্ণ মন্তব্য জোটে থাকা দেশগুলোর সদস্যদের বিরুদ্ধে অপমান। এর আগে উপসাগরীয় সহযোগিতা বিষয়ক কাউন্সিলের (জিসিসি) মহাসচিব কোরদাহির মন্তব্যকে অল্প জ্ঞানের প্রতিফলন বলে আখ্যায়িত করেন এবং বলেন, ঘটনার ভুল ব্যাখ্যা দিয়েছেন তিনি।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল! অসুস্থ নেতাকর্মীদের পাশে সালাম-মজনু গলাচিপায় বিদ্যুৎস্পৃষ্টে শিশুর মৃত্যু

সকল