২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

উত্তেজনা প্রশমনে আবার ম্যাক্রোঁ বাইডেন ফোনালাপ

-

উত্তেজনা কমাতে ফের ফোনালাপ সেরেছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে শুক্রবার দুই দেশের কৌশলগত বিষয়গুলো নিয়ে আলোচনা করেছেন তারা। হোয়াইট হাউজের সূত্র দিয়ে খবরে বলা হয়েছে, দ্বিপক্ষীয় ও কৌশলগত সম্পর্ক আরো মজবুত করা নিয়ে কথা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের। একইসাথে ইউরোপের প্রতিরক্ষাব্যবস্থা ও ন্যাটো গোষ্ঠীর কার্যকারিতা নিয়ে আলোচনা হয়েছে দু’জনের মধ্যে।
বিশ্লেষকদের মতে, ফ্রান্সের মান ভাঙাতে মরিয়া যুক্তরাষ্ট্র। কারণ প্যারিসের হাত থেকে এক প্রকার সাবমেরিন বিক্রির বরাত ছিনিয়ে নিয়েছে ওয়াশিংটন। এর ফলে দুই দেশের মধ্যে চরম কূটনৈতিক টানাপড়েন চলছে। যেহেতু ইউরোপে রাশিয়া ও চীনের অর্থনৈতিক ও কৌশলগত অনুপ্রবেশ রুখতে যুক্তরাষ্ট্রের অন্যতম সহযোগী ফ্রান্স। তাই এবার সমস্যা মিটিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছে ওয়াশিংটন।
উল্লেখ্য, সম্প্রতি ফ্রান্সের তৈরি অত্যাধুনিক ডিজেল-ইলেকট্রিক সাবমেরিন কিনতে চুক্তিবদ্ধ হয়েছিল অস্ট্রেলিয়া। হাতিয়ারের বাজারে মুনাফা বাড়াতে কয়েকশো কোটি ডলার মূল্যের ওই চুক্তি ফরাসি অস্ত্র নির্মাতাদের কাছে বড়সড় সুযোগ ছিল। কিন্তু গত মাসে আচমকা ওই চুক্তি বাতিল করে দেয় অস্ট্রেলিয়া।

 


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল