২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের কাছ থেকে অর্থ পুনরুদ্ধারের আশা এরদোগানের

-

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, তুরস্ক ও মার্কিন যুক্তরাষ্ট্র এফ-১৬ যুদ্ধবিমানের ব্যাপারে আলোচনায় অগ্রগতি অর্জন করবে বলেই তিনি বিশ্বাস করেন। এ ছাড়া আঙ্কারা এফ-৩৫ এর জন্য প্রদত্ত ১ দশমিক ৪ বিলিয়ন ডলার পুনরুদ্ধার করবে বলেও আশা তার। আফ্রিকা সফর থেকে ফিরে আসা বিমানে এরদোগান গত বুধবার, ২০ অক্টোবর, রাতে সাংবাদিকদের এসব তথ্য জানান। তিনি বলেন, আমরা যেকোনো মূল্যে ১ দশমিক ৪ বিলিয়ন ডলার ফেরত পাব। তুর্কি নেতা বিশ্বাস করেন, এ ব্যাপারে যুক্তরাষ্ট্র ইতিবাচক পদক্ষেপ নেবে। চলতি সপ্তাহে রোমে অনুষ্ঠিতব্য জি-২০ বৈঠকের বিষয়টি নিয়ে মার্কিন প্রসিডেন্ট জো বাইডেনের সাথে আলোচনা করা হবে। আমরা কোনোভাবেই কাউকে তুরস্কের অধিকারের অপব্যবহার করতে দেবো না।
২০১৭ সালে যখন যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স সিস্টেম কেনার দীর্ঘ প্রচেষ্টা ব্যর্থ হয়, তখন তুরস্ক রাশিয়ার প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনার জন্য একটি চুক্তি স্বাক্ষর করে। গত বছর তুরস্ককে এফ-৩৫ জেট কর্মসূচি থেকে সাময়িকভাবে বাদ দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।
ওয়াশিংটনের দাবি, তুরস্ককে এফ-৩৫ দিলে তার প্রযুক্তি রাশিয়ার হাতে চলে যেতে পারে। তবে তুরস্ক অবশ্য জোর দিয়ে বলেছে, এস-৪০০ নিরাপত্তাব্যবস্থা ন্যাটোর প্রতিরক্ষা ব্যবস্থায় একীভূত হবে না এবং জোট বা তার অস্ত্রশস্ত্রের জন্য কোনো হুমকি নয় এটি। ন্যাটো বারবার প্রযুক্তিগত সামঞ্জস্যের সমস্যাগুলো পরিষ্কার করার জন্য তুরস্কের প্রতি অনুরোধ করেছে। এর ক’দিন আগে এরদোগান জানিয়েছিলেন, এফ-৩৫ যুদ্ধ বিমানের পরিবর্তে তুরস্ককে এফ-১৬ বিক্রির প্রস্তাব দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 


আরো সংবাদ



premium cement
বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম

সকল