২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জমাদিউস সানি ১৪৪৩
`

কিছু দেশের ওপর মানবতার ভাগ্য ঝুলতে পারে না

জাতিসঙ্ঘের ভেটো ক্ষমতার অধিকারী ৫ শক্তিকে ইঙ্গিত করে এরদোগানের মন্তব্য
-

জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদের ভেটো ক্ষমতার অধিকারী পাঁচ শক্তিকে ইঙ্গিত করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, পৃথিবী পাঁচ শক্তির চেয়ে বড়। মানবতার ভাগ্য দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়ী অল্প কিছু দেশের মর্জির ওপর রাখা উচিত নয়। সোমবার আফ্রিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় দেশ অ্যাঙ্গোলা সফরে দেশটির পার্লামেন্টে দেয়া বক্তব্যে এই মন্তব্য করেন তিনি। বৈশ্বিক ব্যবস্থাপনায় অন্যায় চলছে উল্লেখ করে এরদোগান বলেন, যখন পৃথিবী ও আমাদের জীবনের প্রায় সবকিছুই পরিবর্তিত হচ্ছে এবং কূটনীতি, বাণিজ্য ও আন্তর্জাতিক সম্পর্কের মধ্যে আমূল পরিবর্তন হচ্ছে, তখন বৈশ্বিক নিরাপত্তার কাঠামো একই রকম থাকা উচিত হবে বলে আমরা ভাবতে পারি না।
তুর্কি প্রেসিডেন্ট তার বক্তব্যে বলেন, তুরস্ক আফ্রিকা মহাদেশের প্রতি পশ্চিমাদের প্রাচ্যবাদী ধারণাকে প্রত্যাখ্যান করেছে। এরদোগান বলেন, কোনো প্রকার বৈষম্য ছাড়াই আমরা আফ্রিকা মহাদেশের জনগণকে গ্রহণ করে নিয়েছি। তিনি বলেন, কৈউ কেউ এখনো আছে যারা আফ্রিকান জনগণের স্বাধীনতা, মুক্তি ও সমতাকে স্বীকার করেন না। এর আগে তুর্কি প্রেসিডেন্ট তার চার দিনের আফ্রিকা সফরে রোববার অ্যাঙ্গোলায় যান। এদিকে সোমবার অ্যাঙ্গোলার প্রেসিডেন্ট জোয়াও লুরেনচোর সাথে বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে অংশ নেন প্রেসিডেন্ট এরদোগান।
সংবাদ সম্মেলনে তিনি বলেন, পর্যটন, শিক্ষা ও বাণিজ্যক্ষেত্রে দুই দেশ পারস্পারিক সহযোগিতার সম্পর্কের উন্নতি করতে পারে। এরদোগান আরো বলেন, বিগত ১৯ বছরে তুরস্ক প্রতিরক্ষা শিল্পখাতে বিপুল পদক্ষেপ নিয়েছে যা অ্যাঙ্গোলার দৃষ্টি আকর্ষণ করেছে। এই বিষয়ে দুই দেশের প্রতিরক্ষামন্ত্রীরা বিস্তারিত আলোচনা করবেন বলে জানান তিনি। চারদিনের সফরে তুর্কি প্রেসিডেন্ট পরে নাইজেরিয়া ও টোগোতে যাবেন।


আরো সংবাদ


premium cement
শৈত্যপ্রবাহ আর কুয়াশায় দেবীগঞ্জে জেঁকে বসেছে শীত সংযুক্ত আরব আমিরাতে প্রথম রাষ্ট্রীয় সফরে যাচ্ছেন ইসরাইলের প্রেসিডেন্ট অনশন ভাঙলেন শাবি শিক্ষার্থীরা বাবা হলেন যুবরাজ সিং বৈশ্বিক প্রবৃদ্ধির পূর্বাভাস আরো হ্রাস করলো আইএমএফ বাংলাদেশ-রাশিয়া অংশীদারিত্ব দুই দেশের অভিন্ন স্বার্থ পূরণ করে : সের্গেই লাভরভ কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তী : রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা পুতিনের পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে : বাইডেনের হুমকি ট্রেনের ধাক্কায় ৩ শ্রমিক নিহত আরো একবার ওমিক্রনের তাণ্ডব দেখল বিশ্ব আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শাবিপ্রবির শিক্ষার্থীদের

সকল