০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ন ১৪২৮, ২৫ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগান দূত খলিলজাদের পদত্যাগ

-

যুক্তরাষ্ট্রের আফগানিস্তানবিষয়ক শীর্ষ দূত জালমে খলিলজাদ পদত্যাগ করেছেন। সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে। আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের বিশৃঙ্খলাপূর্ণ প্রত্যাহার ও দেশটি তালেবানের নিয়ন্ত্রণে যাওয়ার দুই মাসের মধ্যে পদ ছাড়লেন খলিলজাদ। কাতারের রাজধানী দোহায় তার নেতৃত্বে হওয়া আলোচনার মাধ্যমেই ফেব্রুয়ারি ২০২০-এ যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে আফগানিস্তান থেকে চলতি বছরের মধ্যে মার্কিন সৈন্য প্রত্যাহারের বিষয়ে সমঝোতা হয়েছিল।
বর্তমানে দোহাভিত্তিক আফগানিস্তানবিষয়ক মার্কিন দূতাবাসে খালিলজাদের ডেপুটি টম ওয়েস্ট তার স্থলাভিষিক্ত হবেন বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের স্বার্থ রক্ষায় পশ্চিমা দেশগুলো এই দূতাবাসের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করবে বলে জানিয়েছেন তিনি। বিষয়টি সম্পর্কে জানেন যুক্তরাষ্ট্রের এমন এক কর্মকর্তা পরিচয় না প্রকাশ করার শর্তে রয়টার্সকে বলেন, খলিলজাদ শুক্রবার তার পদত্যাগপত্র পেশ করেছেন।
আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সরে যাওয়ার পর অক্টোবরের প্রথম দিকে দোহায় বাইডেন প্রশাসনের সাথে প্রথমবারের মতো আলোচনা বসেছিল তালেবানে; এই আলোচনায় ছিলেন না খলিলজাদ। পদত্যাগের বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে খলিলজাদ তাৎক্ষণিকভাবে সাড়া দেননি। আফগানিস্তানে জন্মগ্রহণকারী খলিলজাদ ২০১৮ সাল থেকে আফগানিস্তান বিষয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ দূতের দায়িত্ব পালন করে আসছিলেন।
আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে সমঝোতা হওয়ার পর খলিলজাদ ওই গোষ্ঠীটিকে কাবুলের পশ্চিমা সমর্থিত আশরাফ গনি সরকারের সাথে আলোচনায় বসে কয়েক দশকের হানাহানি বন্ধে রাজনৈতিক নিষ্পত্তির জন্য চাপ দিতে থাকেন। কিন্তু মধ্য আগস্টে কোনো প্রতিরোধ ছাড়াই তালেবান আফগানিস্তানের অধিকাংশ এলাকায় নিয়ন্ত্রণ নেয়ার পর কাবুলের দিকে অগ্রসর হলে চাপে গনি সরকার ভেঙে পড়ে।



আরো সংবাদ