২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমারে সহিংসতার জন্য বিরোধীরা দায়ী : জান্তা প্রধান

সাড়ে ৫ হাজার রাজবন্দীকে মুক্তির ঘোষণা
-

মিয়ানমারের বিরোধী দলগুলো যে উসকানি ও সহিংসতা চালাচ্ছে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) তা বিবেচনায় নেয়া উচিত বলে মন্তব্য করেছেন মিয়ানমারের জান্তা প্রধান। দেশটির ক্ষমতাসীন সামরিক বাহিনী শান্তি ও গণতন্ত্রের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ বলে সোমবার টেলিভিশনে দেয়া এক ভাষণে দাবি করেছেন সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং। মিয়ানমারের স্থিতিশীলতা ফিরিয়ে আনতে আসিয়ানের রোডম্যাপের বিষয়ে দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন না করায় জোটের আসন্ন শীর্ষ সম্মেলনে হ্লাইংকে আমন্ত্রণ না জানানোর সিদ্ধান্ত হয়েছে।
তারপর করা প্রথম মন্তব্যে হ্লাইং মিয়ানমারে গণতন্ত্র পুনর্বহাল করতে জান্তার নিজস্ব পাঁচ-ধাপের পরিকল্পনার পুনরাবৃত্তি করেন; কিন্তু আসিয়ানের সিদ্ধান্ত নিয়ে কোনো প্রতিক্রিয়া জানাননি। নিষিদ্ধ ঘোষিত জাতীয় ঐকমত্যের সরকার (এনইউজি) ও বিভিন্ন জাতিগোষ্ঠীর সশস্ত্র দলগুলো আসিয়ানের নেতৃত্বাধীন শান্তি প্রক্রিয়াকে বিঘিœত করার চেষ্টা করছে বলে ধারণা দেন ১ ফেব্রুয়ারির সামরিক অভ্যুত্থানে নেতৃত্ব দেয়া হ্লাইং। এই অভ্যুত্থান মিয়ানমারকে মারাত্মক বিশৃঙ্খলার মধ্যে ফেলে দিয়েছে।
টেলিভিশনে বেসামরিক পোশাকে হাজির হওয়া এই জেনারেল বলেন, ‘সন্ত্রাসী গোষ্ঠীগুলোর উসকানির কারণে আরো সহিংসতা হচ্ছে। কেউ তাদের সহিংসতার দিকে নজর দিচ্ছে না, শুধু দাবি করছে আমরা সব সমস্যার সমাধান করব। এই বিষয়ে আসিয়ানের কাজ করা উচিত।’ ২৬-২৮ অক্টোবরের শীর্ষ সম্মেলনে মিয়ানমার থেকে অরাজনৈতিক প্রতিনিধি রাখার সিদ্ধান্ত নিয়েছে আসিয়ান। এটি অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করা সামরিক নেতাদের প্রতি এক নজিরবিহীন অবজ্ঞা।
হ্লাইং বলেছেন, সমঝোতা অনুযায়ী আসিয়ানের বিশেষ দূত এরিওয়ান ইউসুফ মিয়ানমার পরিদর্শনে আসুন এটি তারা চান; কিন্তু তার কিছু দাবি আপসযোগ্য নয়। এ বিষয়ে বিস্তারিত আর কিছু বলেননি তিনি।
এ দিকে রয়টার্স আরো জানায়, সাড়ে পাঁচ হাজার রাজবন্দীকে মুক্তি দিচ্ছে মিয়ানমারের সামরিক জান্তা। অং সান সু চিকে ক্ষমতাচ্যুত করে সামরিক অভ্যুত্থানের পর জান্তাবিরোধী বিক্ষোভের কারণে তাদের আটক করা হয়েছিল। সোমবার মানবিক কারণে তাদের মুক্তি দেয়ার ঘোষণা দিয়েছেন জান্তা সরকারের প্রধান জেনারেল মিন অং হ্লাইং। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া ঘোষণায় বলা হয়েছে, এ মাসের শেষ দিকে পাঁচ হাজার ৬৩৬ জন বন্দীকে মুক্তি দেয়া হবে। আসিয়ান শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ না পাওয়ার এক দিনের মাথায় এই ঘোষণা দেন তিনি।

 


আরো সংবাদ



premium cement