০৬ ডিসেম্বর ২০২১
`
চাপে পড়ে যোগ দিচ্ছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

জলবায়ু সম্মেলনে থাকছেন না চীনের প্রেসিডেন্ট

-

জাতিসঙ্ঘের জলবায়ু সম্মেলন কপ২৬ এ সশরীরে যোগ দিচ্ছেন না চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে এই তথ্য জানানো হয়েছে। জাতিসঙ্ঘের ২৬তম জলবায়ু সম্মেলন কপ২৬ আয়োজন করছে যুক্তরাষ্ট্র। আগামী ৩১ অক্টোবর থেকে ১২ নভেম্বর পর্যন্ত গ্লাসগোতে অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বশক্তিগুলোর জোরালো পদক্ষেপের প্রত্যাশা রয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ব্রিটিশ সরকারের একটি সূত্র জানিয়েছে, ‘এখন এটা স্পষ্ট হয়েছে যে, শি জিনপিং যোগ দিচ্ছেন না। তবে চীন কোন অবস্থান নিতে যাচ্ছে তা আমরা জানি না।’
খবরে বলা হয়, আয়োজকদের আশঙ্কা শি জিনপিং উপস্থিত না থাকায় চীন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নতুন লক্ষ্য নির্ধারণ করতে অস্বীকৃতি জানাতে পারে। তবে এই বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি লন্ডনের চীনা দূতাবাস। মাও সেতুংয়ের পর চীনের সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট শি জিনপিং করোনা মহামারী শুরুর পর থেকে নিজ দেশ ছেড়ে কোথাও যাননি। তবে ভিডিও কলে বিশ্বনেতাদের সাথে নিয়মিত যোগাযোগ রেখেছেন তিনি। বিশ্বের সবচেয়ে বেশি কার্বন নিঃসরণকারী দেশ চীন। ফলে শি জিনপিং সশরীরে কিংবা ভিডিও কলে সম্মেলনে যোগ না দিলে জলবায়ু চুক্তির বড় সফলতা নিয়ে শঙ্কা রয়েছে। এ দিকে কয়েক সপ্তাহ দ্বিধা-দ্বন্দ্বে থাকার পর অবশেষে জাতিসঙ্ঘের জলবায়ু সম্মেলন কপ২৬-এ যোগ দেয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। গত মাসে এ সম্মেলন বয়কটের ইঙ্গিত দিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী। কয়লা এবং গ্যাসের বড় উৎপাদক অস্ট্রেলিয়া। জলবায়ু ইস্যুতে জোরালো পদক্ষেপ নেয়ার চাপে রয়েছে তারা।
অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের (ওইসিডি) হিসাব অনুযায়ী, অস্ট্রেলিয়ার জলবায়ুনীতি এবং কার্বন নিঃসরণ কমানোর পরিমাণ বিশ্বের সবচেয়ে নিকৃষ্ট। শুক্রবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন সাংবাদিকদের বলেন, ‘গ্লাসগো সম্মেলনে আমার উপস্থিতি নিশ্চিত করছি, অংশ নিতে আগ্রহী হয়ে আছি। এটা একটা গুরুত্বপূর্ণ আয়োজন।’ এর আগে সম্মেলনে উপস্থিতির প্রতিশ্রুতি না দেয়ায় জলবায়ু কর্মীদের সমালোচনার মুখে পড়েন স্কট মরিসন।



আরো সংবাদ


বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (১৭৫২৮)এরদোগানকে হত্যার চেষ্টা! (১৬৩৫৫)`আগামীতে পিছা মার্কা আনমু, নৌকা মার্কা আনমু না’ - নির্বাচনে হেরে নৌকার প্রার্থী (৮৩১১)ইরানের নাতাঞ্জ পরমাণু স্থাপনার কাছে বিস্ফোরণ (৭৭৭৮)আইভী আবারো নৌকা পাওয়ার নেপথ্যে (৭৫৩৭)স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী (৬৭৩৮)নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা (৬০১৬)ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ (৪৯০৯)আলেম-ওলামা ও তৌহিদী জনতার নিঃশর্ত মুক্তির দাবি হেফাজতের (৪০১২)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৩৭৬১)