১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মরক্কো-ইথিওপিয়ার কাছে ড্রোন বিক্রি করছে তুরস্ক

-

মরক্কো ও ইথিওপিয়ার কাছে ড্রোন ‘বিক্রি করছে’ তুরস্ক। দেশ দু’টির কাছে ‘যুদ্ধক্ষেত্রে কার্যকর’ হিসেবে খ্যাতি পাওয়া বায়ারাক্তার টিবি২ ড্রোন রফতানি করছে আঙ্কারা। চুক্তির বিষয়ে অবগত চারটি সূত্রের বরাতে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স ও তুরস্কের গণমাধ্যম ডেইলি সাবাহ। খবরে বলা হয়েছে, ইথিওপিয়ায় ড্রোন রফতানি তুরস্ক ও মিসরের মধ্যে উত্তেজনাপূর্ণ সম্পর্ককে আরো বাড়িয়ে তুলতে পারে। নীল নদের ওপর বাঁধ তৈরির কারণে আদ্দিস আবাবার সাথে এমনিতেই টানাপড়েন চলছে কায়রোর। মিসরের দু’টি নিরাপত্তা সূত্র জানায়, কায়রো যুক্তরাষ্ট্র এবং ইউরোপের কিছু দেশের কাছে এ ধরনের চুক্তি স্থগিত করতে সাহায্য চেয়েছে।
মিসরের তৃতীয় একটি সূত্র জানায়, কায়রো এবং আঙ্কারার মধ্যে আলোচনায় যেকোনো চুক্তির বিষয় উত্থাপন করতে হবে এবং স্পষ্ট করতে হবে। কেননা উভয় দেশ সম্পর্ক উন্নয়নের চেষ্টা করছে। তুরস্ক, ইথিওপিয়া বা মরক্কো কেউই এখনো সশস্ত্র ড্রোনসংক্রান্ত কোনো চুক্তির বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য দেয়নি। এ ছাড়া বায়ারাক্তার টিবি২ ড্রোনের প্রস্তুতকারক সংস্থাও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। কিন্তু চুক্তি সম্পর্কে অবগত কিছু সূত্র বার্তা সংস্থা রয়টার্সের কাছে এ বিষয়ে তথ্য দিয়েছে।
তুরস্কের এক কর্মকর্তা বলেন, ইথিওপিয়া ও মরক্কো দুই দেশই চুক্তিতে বায়ারাক্তার টিবি২ ড্রোন কেনার বিষয়ে অনুরোধ জানিয়েছে। একই সাথে অতিরিক্ত যন্ত্রাংশের নিশ্চয়তা ও প্রশিক্ষণকেও এর অন্তর্ভুক্ত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল