২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`
মার্কিন হুমকি অগ্রাহ্য

আরো এস৪০০ কিনবে তুরস্ক

-

মার্কিন নিষেধাজ্ঞা ও হুমকি সত্ত্বেও রাশিয়ার কাছ থেকে আরো এস৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পনা করছে তুরস্ক। এতে ন্যাটো মিত্র যুক্তরাষ্ট্র ক্ষিপ্ত হবে জেনেও পিছু হটতে রাজি নন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। তিনি বলেছেন, এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার অধিকার কেবল তুরস্কেরই।
গত রোববার মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস নিউজে প্রচারিত ‘ফেস দ্য ন্যাশন’ নামে একটি অনুষ্ঠানে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ভবিষ্যতে আমরা কোন দেশ থেকে কোন পর্যায়ে কোন ধরনের প্রতিরক্ষা ব্যবস্থা কিনব সে বিষয়ে কেউ নাক গলাতে পারবে না। এতে কেউই হস্তক্ষেপ করতে পারে না। এসব সিদ্ধান্ত নেয়ার অধিকার শুধু আমাদের। রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জেরে গত ডিসেম্বরে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। সিএএটিএসএ (নিষেধাজ্ঞা আইনের মাধ্যমে মার্কিন প্রতিপক্ষের বিরুদ্ধে লড়াই) আইন ব্যবহার করে প্রথমবারের মতো কোনো মিত্র দেশের ওপর নিষেধাজ্ঞা দেয়া ঘটনা ছিল এটি। রুশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জেরে তুরস্কের শীর্ষ কয়েকজন প্রতিরক্ষা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা ও দেশটিকে এফ-৩৫ কর্মসূচি থেকে বাদ দেয় যুক্তরাষ্ট্র। এর পরও দমে যাননি তুর্কি প্রেসিডেন্ট।

 



আরো সংবাদ


পশ্চিম তীরে ১৩৫৫ বাড়ি নির্মাণ করবে ইসরাইল দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী মানবসভ্যতার অবিচ্ছেদ্য অংশ হচ্ছে মিডিয়া : আবদুল্লাহ তাহের রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল চলাচলের পথ বন্ধের প্রতিবাদ করায় সংঘর্ষে আমতলীতে নারীসহ আহত ১০ নয়া দিগন্তের ১৮ বছরে পর্দাপণ : কুমারখালীতে আলোচনাসভা ও এতিমদের মাঝে খাবার বিতরণ পরীক্ষার্থী আত্মহত্যার ঘটনায় পিবিআইকে তদন্তের নির্দেশ বিএনপি আরো একটি ওয়ান ইলেভেনের স্বপ্নে বিভোর : সেতুমন্ত্রী চুয়াডাঙ্গায় মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত 'পাকিস্তানের থেকে কত টাকা খেয়েছ?' হারের পর শামিকে চূড়ান্ত গালিগালাজ নেটদুনিয়ায়

সকল