২১ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

কাশ্মির নিয়ে জাতিসঙ্ঘে ভারত-পাকিস্তান বাকযুদ্ধ

-

জম্মু-কাশ্মির ও লাদাখ নিয়ে ভারত ও পাকিস্তানের লড়াই অব্যাহত রয়েছে। জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে ইমরান বারবার টেনে আনেন কাশ্মির প্রসঙ্গ। জবাবে ভারতের প্রতিক্রিয়া ছিলÑ কাশ্মির উপত্যকা ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং সর্বদা থাকবে।
ভারত ও পাকিস্তানের মধ্যে বহুদিন ধরেই ভূখণ্ড দখলের লড়াই চলছে। ইমরান খান জাতিসঙ্ঘের সাধারণ অধিবেশনে তালেবানদের সমর্থনের পাশাপাশি কাশ্মিরে ভারতের অবস্থান নিয়ে সমালোচনায় সরব হন। তার অভিযোগ, কাশ্মিরে গণতন্ত্র হত্যা করেছে ভারত। ভারতের বিপক্ষে বেআইনি দখলদারির অভিযোগও করেন তিনি।
এ দিকে জাতিসঙ্ঘে কাশ্মির ও সন্ত্রাসবাদ ইস্যুতে পাকিস্তানের সমালোচনা করেন ভারতের ফার্স্ট সেক্রেটারি স্নেহা দুবে। ইমরান খানের ভাষণের পর ‘রাইট টু রিপ্লে’তে জবাব দেন ভারতের প্রতিনিধি। তিনি বলেন, জম্মু-কাশ্মির ও লাদাখ ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, আছে এবং থাকবে।
শুক্রবার সাধারণ পরিষদের অধিবেশনে ভারতের ফার্স্ট সেক্রেটারি বলেন, ‘যেসব সন্ত্রাসী সংগঠনগুলোকে ভারত নিষিদ্ধ ঘোষণা করেছে তার মধ্যে সব থেকে বেশি সংগঠন পাকিস্তানের মাটি থেকেই নাশকতা চালানো হয়। আলকায়েদার নেতা ওসামা বিন লাদেনকেও তারা আশ্রয় দিয়েছিল। পাক সরকার তাকে শহীদের মর্যাদাও দেয়। তাই শান্তির বার্তা পাক প্রধানমন্ত্রীর মুখে মানায় না।’
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিউ ইয়র্কে গত রাতে (বাংলাদেশ সময় আজ সকাল) সাধারণ পরিষদের বৈঠকে বক্তব্য রাখার কথা। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সন্ত্রাসের প্রশ্নে পাকিস্তানকে কড়া ভাষায় আক্রমণ করবেন মোদি। মার্কিন রাষ্ট্রপতি জো বাইডেন ও উপরাষ্ট্রপতি কমলা হ্যারিস, জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনের সাথে এরই মধ্যে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী।
কোয়াড শীর্ষ বৈঠকের পর ভারতের তরফে সরকারি বিবৃতিতে দাবি করা হয়, কোয়াড শীর্ষ বৈঠকে পাকিস্তানের ওপর সতর্ক নজর রাখার সিদ্ধান্ত নিয়েছেন চারটি দেশের রাষ্ট্রপ্রধানই। ভারতের অভিযোগ, আফগানিস্তানে তালেবানদের উত্থান ও সন্ত্রাসীদের মদদে যুক্ত পাকিস্তান।



আরো সংবাদ


বদলে গেল নিয়ম, ভারত-পাকিস্তানের গ্রুপে অনিশ্চিত বাংলাদেশ (১৭১৬২)পাকিস্তানের ভারতীয় সাবমেরিন রুখে দেয়ার দাবি, যা বলল ভারত (১৪১৮৫)স্বস্তির জয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ (১২৮৯৫)সুপার টুয়েলভ নিশ্চিত করতে বাংলাদেশের সামনে যে সমীকরণ (১২৬৫৪)ভারতকে নাস্তানাবুদ করা পাকিস্তানি বোলার এখন ওমান দলে! (১২৫০৫)ক্লাস শুরুর পর উত্তাল ঢাবি ক্যাম্পাস (১২৪৬৯)স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (১০২৮৯)অসম্মতিতে বিয়ে করায় দুই মেয়ে ও তাদের ৪ সন্তানকে পুড়িয়ে মারলেন বাবা! (৯৩৮৭)তুরস্ক-ইরান : শত্রু-মিত্র সম্পর্কের ঝুঁকি (৮৬২০)গুজব ছড়ানোর অভিযোগে বদরুন্নেসার শিক্ষিকা আটক (৭৭২৫)