২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পেগাসাসের বিরুদ্ধে ফরাসি মন্ত্রীদের ফোন হ্যাকের অভিযোগ

-

ইসরাইলের তৈরি হ্যাকিং সফটওয়্যার পেগাসাস ফের আলোচনায় এসেছে। পেগাসাস ব্যবহার করে এবার ফ্রান্সের মন্ত্রিসভার পাঁচ সদস্যের ফোন হ্যাক করার বিষয়টি নিশ্চিত হয়েছে দেশটির সরকার। ফ্রান্সের নিরাপত্তা সংস্থার বরাত দিয়ে স্থানীয় সময় গত বৃহস্পতিবার এ বিষয়ে এক প্রতিবেদন প্রকাশ করেছে মিডিয়াপার্ট।
ওই প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের শিক্ষা, আঞ্চলিক সংহতি, কৃষি, গৃহায়ণ ও পররাষ্ট্রমন্ত্রীর মোবাইল ফোনে পেগাসাস স্পাইওয়্যারের অবস্থানের প্রমাণ পাওয়া গেছে। ঘটনাটি মূলত ২০১৯ থেকে ২০২০ সালের মধ্যে ঘটেছে। যদিও ফ্রান্স সরকার সরাসরি এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।
২০১৯ থেকে ‘দ্য পেগাসাস প্রজেক্ট’ নামের একটি প্ল্যাটফর্ম থেকে ইসরাইলি স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে নজরদারির বিষয়ে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে আন্তর্জাতিক গণমাধ্যমের একটি অনুসন্ধানী টিম। ১৭টি আন্তর্জাতিক গণমাধ্যমের অনুসন্ধানের একটি রিপোর্ট দুই মাস আগে প্রকাশিত হয়। এরপরই পুরো বিশ্বে তোলপাড় শুরু হয়।
ফরেনসিক বিশ্লেষণে উঠে আসে যে, স্মার্টফোনের তথ্য হ্যাক করে পেগাসাস স্পাইওয়্যার। ফলে নজরদারির শিকার হন মানবাধিকারকর্মী, রাজনীতিক, সাংবাদিক, আইনজীবীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। এর মাধ্যমে বিশ্বজুড়ে ৫০ হাজার ফোন হ্যাক করে নেয়া হয়। আড়িপাতা হয় ১৮০ জন সাংবাদিকের ফোনেও। পেগাসাস স্পাইওয়্যারের ফাঁদে পড়েন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁও। পরে ফোন বদলে ফেলেন এই ফরাসি প্রেসিডেন্ট।

 


আরো সংবাদ



premium cement