০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মিয়ানমারে জান্তা সরকারের বিরুদ্ধে ভিক্ষুদের বিক্ষোভ

-

মিয়ানমারের সামরিক জান্তা সরকারের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছেন গণতন্ত্রপন্থী বৌদ্ধ ভিক্ষুরা। গতকাল শনিবার মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয়ে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। চলতি বছরের ১ ফেব্রুয়ারি অং সান সু চির নেতৃত্বাধীন ক্ষমতাসীন দল এনএলডিকে উৎখাত করেছিল মিয়ানমারের সামরিক বাহিনী। সে সময় তারা সু চির দলের বিরুদ্ধে নির্বাচনে জালিয়াতির অভিযোগ এনেছিল এবং সু চিসহ দেশটির প্রেসিডেন্টকে বন্দী করেছিল। তবে জালিয়াতির অভিযোগ উড়িয়ে দিয়েছিল দেশটির নির্বাচন কমিশন।
অভ্যুত্থানের পর থেকেই দেশজুড়ে প্রতিবাদের মুখোমুখি হচ্ছে মিয়ানমারের জান্তা সরকার। মিয়ানমারে বৌদ্ধ ভিক্ষুরাও জান্তা সরকার এবং গণতন্ত্র নিয়ে বিভক্ত হয়ে পড়েছে। মান্দালয়ে হাতে পতাকা এবং ব্যানার নিয়ে কয়েক ডজন ভিক্ষু বিক্ষোভ প্রদর্শন করেছেন।
আন্দোলনকারীদের একজন নেতা এএফপিকে বলেন, যেসব ভিক্ষু সত্যকে ভালোবাসে তারাই জনগণের পাশে আছে। বিক্ষোভে ভিক্ষুরা মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির মুক্তি চান। আন্দোলনে অংশ নেয়া ৩৫ বছর বয়সী একজন ভিক্ষু বলেন, আমাদের ঝুঁকি নিতে হবে। আমরা আমাদের রাজ্যে আর নিরাপদ নই। ২০০৭ সালেও জ্বালানির দাম বাড়ায় মিয়ানমারের তৎকালীন জান্তা সরকারের বিরুদ্ধে হওয়া তীব্র আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন বৌদ্ধ ভিক্ষুরা।



আরো সংবাদ


‘করোনা নেগেটিভ সার্টিফিকেট ছাড়া ‘মহাবিজয়ের মহানায়ক’ অনুষ্ঠানে অংশ নেয়া যাবে না’ ভিয়েতনামে বন্যা-ভূমিধসে নিখোঁজ ১৮ আফ্রিকা থেকে আসা কাউকে বোর্ডিং পাস দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী রাজশাহী বার অ্যাসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল আর নেই রাণীনগরে মায়ের সাথে অভিমান করে স্কুল ছাত্রীর আত্মহত্যা বীর মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীরনিবাস নির্মাণ চলমান : মোজাম্মেল হক বাংলাদেশ সর্বাধিক রেমিটেন্স গ্রহণে ৮ম : আইওএম নোয়াখালীতে বাঘ আটক যেকোনো মুহূর্তে কাটাখালী পৌরসভার মেয়র পদ হারাতে পারেন আব্বাস টঙ্গী থেকে অপহৃত শিশু ১১দিন পর ফরিদপুরে উদ্ধার শত্রুতার বিষে মরল শখের হাঁস

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)