২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান

-

আফগানিস্তানে তালেবান কর্তৃপক্ষের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্ট কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়েছে, সাবেক আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার, সাঁজোয়াযান ও অন্যান্য সামরিক সরঞ্জাম অন্য দেশে পাচার হচ্ছে। মঙ্গলবার এসব তথ্য জানানো হয়।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, সাবেক আফগান বিমানবাহিনীর অনেক হেলিকপ্টার এখন উজবেকিস্তানে আছে। এ ছাড়া বহু হামভি (সামরিক বাহিনীর সাঁজোয়াযান) ও রেঞ্জার ট্রাক ইরানে পাচার করা হয়েছে বলেও ছবি প্রকাশিত হয়েছে। এ বিষয়ে তালেবান কর্তৃপক্ষের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সংস্কৃতি কমিশনের নূর মোহাম্মদ মুতাওয়াকিল বলেন, সাবেক আফগান সেনাবাহিনীর কিছু সামরিক সরঞ্জাম ইরানে পাচার হওয়ার পর তা আবার ফেরত আনা হয়েছে।
তিনি আরো বলেন, এসব সামরিক সরঞ্জাম ফেরত আনার বিষয়ে (সংশ্লিষ্ট দেশগুলোকে) অনুরোধ করা হবে। কারণ এগুলো আফগান জনগণের সম্পদ। এখন কিছু ট্যাংক, হেলিকপ্টার ও অন্যান্য সামরিক সরঞ্জাম ইরান থেকে ফেরত আনা হয়েছে।
অনেক আফগান এমপি ও সাবেক সেনা কর্মকর্তারা বলেন, এসব সামরিক সরঞ্জাম আফগান জনগণের সম্পদ। এসব সামরিক সরঞ্জাম দেশের বাইরে পাচার হতে দেয়া যাবে না। সাইয়েদ আহমদ সিলাব নামের এক এমপি বলেন, আশরাফ গনি পালিয়ে যাওয়ার পরে আফগান সরকার ভেঙে পড়ে। ওই সময় (আশরাফ গনি সরকারের সামরিক কর্মকর্তারা) বেশ কয়েকটি হেলিকপ্টার আর শত শত হামভি (সামরিক বাহিনীর সাঁজোয়াযান) প্রতিবেশী দেশগুলোতে পাচার করে। আফগানিস্তানের তালেবান সরকারের উচিত ওই সামরিক সরঞ্জামগুলো দেশে ফিরিয়ে আনা।



আরো সংবাদ


দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী মানবসভ্যতার অবিচ্ছেদ্য অংশ হচ্ছে মিডিয়া : আবদুল্লাহ তাহের রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল চলাচলের পথ বন্ধের প্রতিবাদ করায় সংঘর্ষে আমতলীতে নারীসহ আহত ১০ নয়া দিগন্তের ১৮ বছরে পর্দাপণ : কুমারখালীতে আলোচনাসভা ও এতিমদের মাঝে খাবার বিতরণ পরীক্ষার্থী আত্মহত্যার ঘটনায় পিবিআইকে তদন্তের নির্দেশ বিএনপি আরো একটি ওয়ান ইলেভেনের স্বপ্নে বিভোর : সেতুমন্ত্রী চুয়াডাঙ্গায় মোটরসাইকেলের ত্রিমুখী সংঘর্ষে ২ জন নিহত 'পাকিস্তানের থেকে কত টাকা খেয়েছ?' হারের পর শামিকে চূড়ান্ত গালিগালাজ নেটদুনিয়ায় চকরিয়ায় ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের সড়ক অবরোধ

সকল