১৮ অক্টোবর ২০২১
`
কোভিড বিধিনিষেধ

ফুটপাথে দাঁড়িয়ে পিজা খেলেন বোলসোনারো

-

ব্রাজিলের কোভিড টিকা না নেয়া প্রেসিডেন্ট জইর বোলসোনারোকে চলতি সপ্তাহে নিউ ইয়র্ক শহরের ফুটপাথে দাঁড়িয়ে পিজা খেতে দেখা গেছে। শহরটিতে এখন জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের অধিবেশন চলছে, তাতে যোগ দিতেই বোলসোনারো সেখানে গেছেন। কোভিড সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে যুক্তরাষ্ট্রের এ শহরে টিকা না নেয়া বাসিন্দা ও পর্যটকদের চার দেয়ালের ভেতর কোনো রেস্তোরাঁয় খেতে নিষেধাজ্ঞা দেয়া আছে।
জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশন শুরুর আগেই ব্রাজিলের কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট নিউ ইয়র্ক পৌঁছান। সোমবার ব্রাজিলের পর্যটনমন্ত্রী মাচাদো নেতোর ইনস্টাগ্রামে দেয়া এক পোস্টে বোলসোনারোকে তার প্রতিনিধি দলের কয়েকজনের সাথে ফুটপাথে দাঁড়িয়ে খেতে দেখা যায়। ইনস্টাগ্রামে দেয়া ওই ছবির সাথে লেখা ছিল, ‘চলো, কোকাকোলার সাথে পিজা খাই।’
ইউরোপীয় ইউনিয়ন ও প্রভাবশালী অর্থনীতির ১৯টি দেশের ফোরাম জি২০-এর নেতাদের মধ্যে এখন পর্যন্ত বোলসোনারোই একমাত্র নেতা যিনি টিকা নেননি; গত বছর কোভিড-১৯ এর সাথে লড়াইয়ের কথা বলে নিজের সিদ্ধান্তের পক্ষে বারবার সাফাইও গেয়ে যাচ্ছেন তিনি।
গত সপ্তাহেও তিনি বলেছিলেন, “কেন টিকা নেবো? অ্যান্টিবডির জন্য, তাই না? আমার অ্যা্িন্টবডির মাত্রা অনেক উপরে”। গত মঙ্গলবার থেকে শুরু হওয়া সাধারণ পরিষদের অধিবেশনে টিকা না নেয়াদেরও প্রবেশাধিকার দিয়েছে জাতিসঙ্ঘ। এবারের অধিবেশন শুরুই হয়েছে ব্রাজিলের প্রেসিডেন্টের বক্তব্যের মধ্য দিয়ে।

 



আরো সংবাদ


মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২২৬৩)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১১৮৪৮)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৪৪৭)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৩৫৭)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০০৬)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬১৯৩)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৪)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৫৯)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৭৮৬)