২৮ অক্টোবর ২০২১
`

সুদানে ব্যর্থ সামরিক অভ্যুত্থান

জড়িতদের গ্রেফতার
-

সুদানে সামরিক বাহিনীর কিছু অংশ এক অভ্যুত্থানের চেষ্টা করেছে। মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে এই তথ্য জানানো হয়। খবরে বলা হয়, সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থানের চেষ্টা করেছে। তবে অভ্যুত্থানের এই চেষ্টাকে প্রতিহত করা হয়েছে।
সুদানের সামরিক-বেসামরিক নেতৃত্বের সমন্বয়ে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারের মুখপাত্র মোহাম্মদ আল ফাকি সুলাইমান সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে বলেছেন, ‘সকল কিছুই নিয়ন্ত্রণে আছে। বিপ্লব বিজয়ী হয়েছে। অভ্যুত্থান চেষ্টার সাথে জড়িতদের গ্রেফতার করা হয়েছে এবং তাদের জিজ্ঞাসাবাদ করা হবে।
এ দিকে সুদানের রাষ্ট্র নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল থেকে অভ্যুত্থান চেষ্টা মোকাবেলা করতে জনগণের প্রতি আহ্বান জানানো হয়েছে। তবে সেখানে এর বেশি আর কিছু জানানো হয়নি। ক্ষমতার যেকোনো ধরনের পালাবদল প্রতিহত করতেও তিনি সুদানের নাগরিকদের প্রতি আহ্বান জানান। অভ্যুত্থান নিয়ে বিভিন্ন গুঞ্জনের মধ্যেই সুদানের টেলিভিশনে দেশাত্মবোধক গান প্রচার শুরু করা হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক সামরিক কর্মকর্তা জানান, সেনাবাহিনীর সামরিক বাহিনীর সাঁজোয়া যান কোরের অজ্ঞাত সংখ্যক সেনা সোমবার রাতে সামরিক অভ্যুত্থানের চেষ্টা চালায় এবং এর অংশ হিসেবে বেশ কয়েকটি সরকারি সংস্থার দখল নেয়ার চেষ্টা করে। তবে তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেয়া হয়েছে। তিনি বলেন, উচ্চপদস্থ কর্মকর্তাসহ অনেক সৈনিককে গ্রেফতার করা হয়েছে। কিন্তু কত সৈনিককে গ্রেফতার করা হয়েছে, তা নির্দিষ্ট করে জানান তিনি।
২০১৯ সালের এপ্রিলে চার মাসের গণবিক্ষোভের জেরে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে সুদানের দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরের পতনের পর দেশটির গণতন্ত্রের এক ভঙ্গুর পথে চলছে। বর্তমানে দেশটি বেসামরিক ও সামরিক নেতৃত্বের যৌথ অন্তর্বর্তীকালীন সরকার পরিচালনা করছে। জানা গেছে, সুদানের রাজধানী খার্তুমে যানবাহন ও মানুষের চলাচল স্বাভাবিক রয়েছে। এমনকি সেখানকার সামরিক বাহিনীর সদর দফতরের সামনের পরিস্থিতিও স্বাভাবিক।

 



আরো সংবাদ