১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আলজেরিয়ান মিত্রদের কাছে ম্যাক্রোঁর ক্ষমা প্রার্থনা

-

আলজেরিয়ার স্বাধীনতাযুদ্ধে ফ্রান্সের পক্ষে লড়া আলজেরিয়ান মিত্রদের কাছে ক্ষমা চেয়েছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। সোমবার রাজধানী প্যারিসে ফরাসি প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে এক অনুষ্ঠানে এই ক্ষমা প্রার্থনা করেন তিনি। ১৯৫৪ থেকে ১৯৬২ সাল পর্যন্ত আট বছর আলজেরিয়ার স্বাধীনতাযুদ্ধে এই সব আলজেরিয়ান ফ্রান্সের পক্ষে লড়াই করলেও ওই সময়কার ফরাসি কর্তৃপক্ষ তাদের ত্যাগ করেছিল। সেই পরিপ্রেক্ষিতেই আলজেরিয়ান মিত্রদের কাছে ক্ষমা প্রার্থনা করলেন ম্যাক্রোঁ।
ফেলে আসা আলজেরিয়ান মিত্রদের সম্মান জানানোর জন্য এলিসি প্রাসাদে হওয়া অনুষ্ঠানে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, ফ্রান্সের নামে উচ্চকণ্ঠে ও স্পষ্টভাবে বলছি যে হারকিস (ফ্রান্সের হয়ে লড়া আলজেরিয়ান) ও তাদের সন্তানদের প্রতি আমরা থঋণী। ওই যোদ্ধাদের প্রতি আমি আমার কৃতজ্ঞতা জানাচ্ছি। আমরা তাদের ভুলব না। ফেলে আসা আলজেরিয়ান মিত্র সেনা ও তাদের পরিবারকে ক্যাম্পে ও কারাগারে নির্যাতন সহ্য করতে হয়েছে। তাদেরকে যেভাবে ওই সময়কার ফরাসি কর্তৃপক্ষ কর্তৃক অবহেলা করা হয়েছে তার জন্য আমি ক্ষমা চাইছি। আমরা আপনাদের ভুলব না।
অনুষ্ঠানে ইমানুয়েল ম্যাক্রোঁ বলেন, এ বছর শেষ হওয়ার আগেই হারকিস (ফ্রান্সের হয়ে লড়া আলজেরিয়ান) ও তাদের পরিবারের সদস্যদের স্বীকৃতি ও ক্ষতিপূরণ দেয়া হবে। এ বিষয়ে একটি খসড়া আইন পেশ করা হচ্ছে। তিনি আরো বলেন, হারকিসদের দায়িত্ব নিতে অবহেলা করেছে ফ্রান্স। ১৯৫৪ থেকে সাল ১৯৬২ পর্যন্ত হওয়া আলজেরিয়ার স্বাধীনতাযুদ্ধে ফ্রান্সের হয়ে লড়াই করেছে দু’লাখ হারকিস। তারা মূলত ফ্রান্সের হয়ে আলজেরীয়দের বিপক্ষে লড়াই করেছিল।

 


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল