১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারত সফরে সিআইএ কর্মকর্তার দেহে ‘হাভানা সিনড্রোমের লক্ষণ’

-

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর এক কর্মকর্তা চলতি মাসের শুরুর দিকে ভারত সফরে যাওয়ার পর তার দেহে হাভানা সিনড্রোমের সাথে সামঞ্জস্যপূর্ণ লক্ষণ পাওয়ার কথা জানিয়েছিলেন।
সোমবার অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে সিএনএন ও নিউ ইয়র্ক টাইমস এ খবর দের্য়। সিআইএর ওই কর্মকর্তার নাম-পরিচয় জানা যায়নি। তিনি সংস্থাটির পরিচালক উইলিয়াম বার্নসের সাথে ভারত সফরে গিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে ফেরার পর তার চিকিৎসা শুরু হয়। এখন পর্যন্ত প্রায় ২০০ মার্কিন কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের শরীরে ‘ব্যাখ্যাতীত’ হাভানা সিনড্রোমের লক্ষণ মিলেছে।
এই সিনড্রোম প্রথম দেখা যায় ২০১৬-১৭ সালের দিকে, কিউবায়। সেসময় হাভানার যুক্তরাষ্ট্র ও কানাডা দূতাবাসের কর্মীরা মাথা ঘোরা, ভারসাম্যহীনতা, কানে কম শোনা, স্মৃতি হারানো ও দুশ্চিন্তার মতো লক্ষণের কথা জানিয়েছিলেন। ওয়াশিংটন এর পরপরই কিউবার বিরুদ্ধে ‘সনিক অ্যাটাকের’ অভিযোগ আনে। হাভানা তা উড়িয়ে দেয়। ওই ঘটনা দুই দেশের মধ্যকার উত্তেজনা আরো বাড়িয়ে দিয়েছিল। ভারত সফরে যাওয়া কর্মকর্তার দেহে হাভানা সিনড্রোমের মতো লক্ষণ পাওয়া নিয়ে প্রতিক্রিয়া চাইলে সিআইএর এক মুখপাত্র বলেন, তাদের সংস্থা কোনো নির্দিষ্ট ঘটনা বা ব্যক্তি নিয়ে মন্তব্য করে না।

 

 


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল