২৮ অক্টোবর ২০২১
`

ভারত সফরে সিআইএ কর্মকর্তার দেহে ‘হাভানা সিনড্রোমের লক্ষণ’

-

মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর এক কর্মকর্তা চলতি মাসের শুরুর দিকে ভারত সফরে যাওয়ার পর তার দেহে হাভানা সিনড্রোমের সাথে সামঞ্জস্যপূর্ণ লক্ষণ পাওয়ার কথা জানিয়েছিলেন।
সোমবার অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে সিএনএন ও নিউ ইয়র্ক টাইমস এ খবর দের্য়। সিআইএর ওই কর্মকর্তার নাম-পরিচয় জানা যায়নি। তিনি সংস্থাটির পরিচালক উইলিয়াম বার্নসের সাথে ভারত সফরে গিয়েছিলেন, যুক্তরাষ্ট্রে ফেরার পর তার চিকিৎসা শুরু হয়। এখন পর্যন্ত প্রায় ২০০ মার্কিন কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের শরীরে ‘ব্যাখ্যাতীত’ হাভানা সিনড্রোমের লক্ষণ মিলেছে।
এই সিনড্রোম প্রথম দেখা যায় ২০১৬-১৭ সালের দিকে, কিউবায়। সেসময় হাভানার যুক্তরাষ্ট্র ও কানাডা দূতাবাসের কর্মীরা মাথা ঘোরা, ভারসাম্যহীনতা, কানে কম শোনা, স্মৃতি হারানো ও দুশ্চিন্তার মতো লক্ষণের কথা জানিয়েছিলেন। ওয়াশিংটন এর পরপরই কিউবার বিরুদ্ধে ‘সনিক অ্যাটাকের’ অভিযোগ আনে। হাভানা তা উড়িয়ে দেয়। ওই ঘটনা দুই দেশের মধ্যকার উত্তেজনা আরো বাড়িয়ে দিয়েছিল। ভারত সফরে যাওয়া কর্মকর্তার দেহে হাভানা সিনড্রোমের মতো লক্ষণ পাওয়া নিয়ে প্রতিক্রিয়া চাইলে সিআইএর এক মুখপাত্র বলেন, তাদের সংস্থা কোনো নির্দিষ্ট ঘটনা বা ব্যক্তি নিয়ে মন্তব্য করে না।

 

 



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)