২৮ অক্টোবর ২০২১
`

অস্ট্রেলিয়ায় টিকাবিরোধী বিক্ষোভে সহিংসতা

-

বাধ্যতামূলক করোনা টিকার বিরুদ্ধে সহিংস বিক্ষোভের জের ধরে মেলবোর্ন জুড়ে নির্মাণ সাইটের কাজ বন্ধ করে দিয়েছে ভিক্টোরিয়া রাজ্য সরকার। সাইটে কাজ করতে হলে টিকা দেয়ার প্রমাণ দাখিল করতে হবে এমন ঘোষণার পর সোমবার বিক্ষোভ শুরু হয়। কর্মকর্তারা জানিয়েছেন, নির্মাণশ্রমিক ও অন্যান্য বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের কারণে কিছু সাইট দুই সপ্তাহ বন্ধ থাকবে। এ ঘটনায় সম্পদের ক্ষয়-ক্ষতি হয়েছে ও বেশ কয়েকজনকে আটক করেছেন পুলিশ। এ দিকে মঙ্গলবার মেলবোর্নের অন্য একটি এলাকায় টিকাবিরোধী শত শত লোক বিক্ষোভ করে। তারা সেখানে আগুন ধরিয়ে দেয় ও সাংবাদিকদের দিকে প্রস্রাব ছুড়ে দেয়। সোমবারের ঘটনায় বিক্ষুব্ধ জনতাকে হঠাতে রাবার বুলেট ও মরিচের স্প্রে ব্যবহার করে দাঙ্গা পুলিশ। এ সময় সংশ্লিষ্ট সরকারি অফিসে বিক্ষোভকারীরা ভাঙচুরও করে।
২৩ সেপ্টেম্বর থেকে নির্মাণশ্রমিকদের টিকার প্রমাণ দেখাতে হবে এমন ঘোষণা আসার পর এ বিক্ষোভ শুরু হয়। তাদের বলা হয়, কাজ অব্যাহত রাখতে কমপক্ষে এক ডোজ টিকা দিতে হবে। জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুসারে, অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ৮৭ হাজার করোনা রোগী শনাক্ত হয়েছে, মারা গেছে এক হাজার ১৬৭ জন। দেশটি শুরু থেকেই করোনা প্রতিরোধে কঠোর ব্যবস্থা গ্রহণ করে। সম্প্রতি ডেল্টা ভ্যারিয়েন্টের দাপট রুখতে মেলবোর্ন, সিডনি ও ক্যানবেরায় লকডাউন জারি করা হয়।

 



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)