২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

এক বছরে ফিলিস্তিনে ১৯১ মার্কিন ইহুদির বসতি

-

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে ২০২০ সালে ইসরাইলের বাইরে থেকে আসা বিভিন্ন দেশের মোট দুই হাজার ২৯৬ ইহুদি বসতি স্থাপন করেছে। এর মধ্যে ১৯১ জনই এসেছেন যুক্তরাষ্ট্র থেকে। ইসরাইলের সেন্ট্রাল ব্যুরো অব স্ট্যাটিসস্টিকসের (সিবিএস) সাম্প্রতিক এক জরিপের বরাত দিয়ে সোমবার ফিলিস্তিনি সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।
সিবিএসের জরিপ অনুযায়ী, যুক্তরাষ্ট্র থেকে আসা বেশির ভাগ বসতি স্থাপনকারীই জেরুসালেমে বসতি গড়েছেন। অপর দিকে রাশিয়া থেকে আসা বসতি স্থাপনকারীদের কাছে বসতি স্থাপনের জন্য তেলআবিব পছন্দের শীর্ষে রয়েছে। ইসরাইলের মিনিস্ট্রি অব আলিয়া অ্যান্ড ইন্টিগ্রেশনের তথ্য অনুসারে, চলতি বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ১১ হাজার ৮২৪ ইসরাইলি বসতি স্থাপনকারী পশ্চিম তীরে বসতি স্থাপন করেছে। যা গত বছরের তুলনায় ৩০ ভাগ বেশি।
বর্তমানে জেরুসালেমসহ অধিকৃত পশ্চিম তীরে ২৫৬টি বসতিতে প্রায় সাত লাখ ইসরাইলি ইহুদি বাস করছে। ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীর দখল করে ইসরাইল। ওই সময় থেকে ইসরাইলি নাগরিকরা পশ্চিম তীরে বসতি স্থাপন শুরু করে।


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল