২৮ অক্টোবর ২০২১
`

এক বছরে ফিলিস্তিনে ১৯১ মার্কিন ইহুদির বসতি

-

অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীরে ২০২০ সালে ইসরাইলের বাইরে থেকে আসা বিভিন্ন দেশের মোট দুই হাজার ২৯৬ ইহুদি বসতি স্থাপন করেছে। এর মধ্যে ১৯১ জনই এসেছেন যুক্তরাষ্ট্র থেকে। ইসরাইলের সেন্ট্রাল ব্যুরো অব স্ট্যাটিসস্টিকসের (সিবিএস) সাম্প্রতিক এক জরিপের বরাত দিয়ে সোমবার ফিলিস্তিনি সংবাদমাধ্যমগুলো এ খবর জানায়।
সিবিএসের জরিপ অনুযায়ী, যুক্তরাষ্ট্র থেকে আসা বেশির ভাগ বসতি স্থাপনকারীই জেরুসালেমে বসতি গড়েছেন। অপর দিকে রাশিয়া থেকে আসা বসতি স্থাপনকারীদের কাছে বসতি স্থাপনের জন্য তেলআবিব পছন্দের শীর্ষে রয়েছে। ইসরাইলের মিনিস্ট্রি অব আলিয়া অ্যান্ড ইন্টিগ্রেশনের তথ্য অনুসারে, চলতি বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত মোট ১১ হাজার ৮২৪ ইসরাইলি বসতি স্থাপনকারী পশ্চিম তীরে বসতি স্থাপন করেছে। যা গত বছরের তুলনায় ৩০ ভাগ বেশি।
বর্তমানে জেরুসালেমসহ অধিকৃত পশ্চিম তীরে ২৫৬টি বসতিতে প্রায় সাত লাখ ইসরাইলি ইহুদি বাস করছে। ১৯৬৭ সালে ছয় দিনের আরব-ইসরাইল যুদ্ধের পর ফিলিস্তিনি ভূখণ্ড পশ্চিম তীর দখল করে ইসরাইল। ওই সময় থেকে ইসরাইলি নাগরিকরা পশ্চিম তীরে বসতি স্থাপন শুরু করে।



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)