২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

উপসাগরীয় দেশগুলোর মধ্যে সম্পর্কের সুবাতাস

কাতার আমির ও সৌদি যুবরাজ বৈঠক; সৌদিকে ৫০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম দেবে যুক্তরাষ্ট্র
-

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের মধ্যে ‘ভ্রাতৃত্বপূর্ণ’ অনানুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার লোহিত সাগর তীরে বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আরো উপস্থিত ছিলেনÑ আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ান। অত্যন্ত বন্ধুত্বপূর্ণ এ বৈঠকে উপস্থিত উপসাগরীয় তিন শীর্ষ ব্যক্তির ছবি প্রকাশ করেন সৌদি যুবরাজের ব্যক্তিগত অফিস সহকারী বাদর আল আসাকের।
হাস্যোজ্জ্বল মুখে দাঁড়িয়ে থাকা উপসাগরীয় তিন ব্যক্তিত্বের ছবি প্রকাশ করে আল আসাকের এক টুইট বার্তায় জানান, ‘লোহিত সাগর তীরে অত্যন্ত ভ্রাতৃত্বপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে ছিলেন যুবরাজ মুহাম্মদ বিন সালমান, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি ও আমিরাতের জাতীয় নিরাপত্তা কমিটির উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ান।’ উপসাগরী নেতাদের ‘আনন্দঘন’ এ বৈঠক ঠিক কোথায় অনুষ্ঠিত হয়েছে তা স্পষ্ট নয়। তবে তারা যে অবকাশ যাপনে ছিলেন তা তাদের নৈমিত্তিক উপস্থিতি থেকে বোঝা যায়।
গত ৫ জানুয়ারি সৌদির আল উলায় উপসাগরীয় দেশগুলোর জোট গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে কাতারের ওপর আরোপিত সৌদিসহ উপসাগরীয় দেশগুলোর অবরোধ তুলে নিয়ে অন্যান্য দ্বন্দ্ব মেটাতে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এ দিকে রয়টার্স জানিয়েছে, সৌদি আরবকে ৫০ কোটি মার্কিন ডলারের সামরিক সরঞ্জাম সহায়তা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। জানা গেছে, মার্কিন পররাষ্ট্র দফতর এরই মধ্যে এ ব্যাপারে অনুমোদন দিয়েছে। বিষয়টি পর্যালোচনার জন্য কংগ্রেসে পাঠানো হয়েছে। পেন্টাগন জানিয়েছে, সামরিক সরঞ্জাম সরবরাহ করা হবে সৌদি আরবের হেলিকপ্টারগুলো রক্ষণাবেক্ষণের জন্য একটি চুক্তির আওতায়। জানা গেছে, সিএই-৪৭ডি চিনুক হেলিকপ্টারের সরঞ্জামাদিও রয়েছে তার মধ্যে।
ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের ভূমিকা এর আগে প্রশ্নের মুখে পড়ায় সৌদি আরবে অস্ত্র বিক্রি বন্ধ করে দেয় ওয়াশিংটন। এরই মধ্যে আবারো সৌদিকে সামরিক সরঞ্জাম সহায়তা দিতে যাচ্ছে জো বাইডেন প্রশাসন। অবশ্য ইয়েমেন যুদ্ধে সৌদির ভূমিকা প্রশ্নবিদ্ধ হওয়ায় ইউরোপের বেশ কিছু দেশ রিয়াদে অস্ত্র বিক্রি বন্ধ করে দেয়। এবার সেই বাধা কাটছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল