২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্র-অস্ট্রেলিয়ার দূতকে তলব করেছে ফ্রান্স

অকাস জোট নিয়ে আপত্তি ; বাইডেন প্রশাসনের দুঃখ প্রকাশ
-

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য সম্প্রতি ‘অকাস’ নামে যে জোট গঠন করেছে, তার প্রতিবাদ হিসেবে যুক্তরাষ্ট্র ও অস্ট্রেলিয়া থেকে রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে ফ্রান্স। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা জোরদারে নতুন একটি ত্রিদেশীয় জোট গড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মূলত চীনের প্রভাব মোকাবেলা করতেই যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যকে নিয়ে এ জোট গড়েছেন তিনি। নতুন এই জোটের নাম দেয়া হয়েছে এইউকেইউএস। মূলত ওই জোটের কারণেই ক্ষেপেছে ফ্রান্স। এই চুক্তির অধীনে অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিনের প্রযুক্তি সরবরাহ করবে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য।
এর আগে অস্ট্রেলিয়ার সাথে সাবমেরিন বিষয়ে একটি চুক্তি করেছে ফ্রান্স। তাদের কয়েক হাজার কোটি ডলারের চুক্তি থাকার পরেও অস্ট্রেলিয়ার সাথে অন্য দেশের এই চুক্তি ফ্রান্স মেনে নিতে পারছে না। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর নির্দেশেই এ পদক্ষেপ নেয়া হয়েছে উল্লেখ করে শুক্রবার এ সম্পর্কিত এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ ইভেস লে ড্রিয়ান বলেন, ‘মিত্রদের সাম্প্রতিক আচরণ তাদের অন্যান্য বন্ধু ও অংশীদারদের সাথে তাদের সম্পর্ককে অসম্মান করেছে এবং তাদের কর্মকাণ্ড আমাদের ঐক্য, অংশীদারিত্ব ও ইন্দো-প্রশান্ত অঞ্চলকে যে গুরুত্ব দিয়ে ইউরোপ বিবেচনা করেÑ সবকিছুকে ক্ষতিগ্রস্ত করেছে।’ বিতর্কিত দক্ষিণ চীন সাগরে চীনের প্রভাব মোকাবেলা করতেই মূলত চুক্তি করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং অস্টেলিয়া।
এ দিকে হোয়াইট হাউজের এক মুখপাত্র বলছেন, বাইডেন প্রশাসন এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছে এবং সামনের দিনগুলোতে ফ্রান্সের সাথে নিজেদের বোঝাপড়া ঠিক করে নেবেন তারা। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পাইনে বলেন, তিনি ফ্রান্সের রাগের কারণ বুঝতে পারছেন। তিনি বলেন, তারা ফ্রান্সের সাথে ভবিষ্যতেও কাজ করবেন এবং দ্বিপক্ষীয় সম্পর্কের মূল্য দেয়া হবে। মিত্র দেশগুলোর মধ্যে রাষ্ট্রদূত তলবের ঘটনা খুবই বিরল। প্রথমবারের মতো দুই মিত্র দেশ থেকে রাষ্ট্রদূতকে তলব করলো ফ্রান্স।

 


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল