২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

সাংহাই সহযোগিতা সংস্থায় পূর্ণ সদস্যের মর্যাদা ইরানের

দুশানবেতে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) ২১তম শীর্ষ সম্মেলন উপলক্ষে উপস্থিত নেতারা: এএফপি -

তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) ২১তম শীর্ষ সম্মেলন গতকাল শুক্রবার শুরু হয়েছে। এতে আনুষ্ঠানিকভাবে ইরানকে নতুন সদস্য হিসেবে স্বীকৃতি দেয়া হয়। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান টুইটারে এক পোস্টের মাধ্যমে এ কথা জানিয়েছেন।
তিনি কলেন, সাংহাই সহযোগিতা সংস্থার নেতারা সর্বসম্মতিক্রমে ইরানের সদস্যপদ অনুমোদন দিয়েছেন। তিনি আরো বলেন, এ সংস্থার কৌশলগত সদস্য পদ, ইরান এবং প্রতিবেশী ও ইউরেশিয়ার দেশগুলোর মধ্যে পূর্ণাঙ্গ সহযোগিতার দরজা খুলে দেবে। ২১তম শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরানের সদস্য পদ পাওয়ার বিষয়টি ঘোষণা করেন। এবারের সম্মেলনে আটটি সদস্য দেশ অংশ নিয়েছে। সম্মেলনে যোগ দিয়েছে চার পর্যবেক্ষক রাষ্ট্রও।
চীন, রাশিয়া, কাজাখস্তান, কিরগিজস্তান ও তাজিকিস্তানের রাষ্ট্রপ্রধানদের দ্বারা সীমান্ত অঞ্চলগুলোতে সামরিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সালের ২ এপ্রিল চীনের সাংহাইয়ে চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সাংহাই ফাইভ গঠন করা হয়। ১৯৯৭ সালে এসব দেশ রাশিয়ার মস্কোয় একটি বৈঠকে সীমান্ত অঞ্চলগুলোতে সামরিক বাহিনী হ্রাস সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করে। ২০০১ সালে এতে সদস্য হয় উজবেকিস্তান। ২০০৫ সালে কাজাখস্তানের আস্তানায় শীর্ষ সম্মেলনে ভারত, ইরান, মঙ্গোলিয়া ও পাকিস্তানের প্রতিনিধিরা প্রথমবারের মতো শীর্ষ সম্মেলনে যোগ দেন। ২০১৭ সালে ভারত ও পাকিস্তান আনুষ্ঠানিকভাবে সংস্থায় পূর্ণ সদস্য পদ পায়। ইরান এর আগে পর্যবেক্ষক সদস্যের দায়িত্ব পালন করেছে। এবার পূর্ণ সদস্য পদ পেল।



আরো সংবাদ


করোনায় আরো ৫ জনের মৃত্যু ফুলেল শ্রদ্ধায় সিক্ত নাট্যজন মাহমুদ সাজ্জাদ শাস্তি পেলেন লিটন `দোষারোপের সংস্কৃতির ফলে মূল অপরাধীরা পার পেয়ে যায়' রাষ্ট্রীয়ভাবে মিলাদুন্নবী পালিত হওয়ায় রাষ্ট্রের মর্যাদা বৃদ্ধি পেয়েছে : চসিক মেয়র ভোটার তালিকায় মৃত অর্জুন হাইকোর্টের আদেশে জীবিত, করবেন নির্বাচন পশ্চিম তীরে ১৩৫৫ বাড়ি নির্মাণ করবে ইসরাইল দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী মানবসভ্যতার অবিচ্ছেদ্য অংশ হচ্ছে মিডিয়া : আবদুল্লাহ তাহের রবি’র শিক্ষার্থীদের চুল কাটার প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি আমরা আন্তরিকভাবেই নয়া দিগন্তের শুভাকাঙ্ক্ষী : মির্জা ফখরুল

সকল