২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৯/১১ হামলার নথি প্রকাশ করার নির্দেশ বাইডেনের

ভুক্তভোগীদের হুমকির পর এমন আদেশ
-

যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নগরী নিউ ইয়র্কে টুইন টাওয়ার খ্যাত ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ও ভার্জিনিয়ায় মার্কিন প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগনে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর সন্ত্রাসী হামলার সংশ্লিষ্ট গোপন নথি উন্মুক্ত করার জন্য মার্কিন বিচার বিভাগের প্রতি নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে ২০ বছর আগে ১১ সেপ্টেম্বর সংঘটিত ভয়াবহতম এই হামলা সমকালীন ইতিহাসে ‘৯/১১ সন্ত্রাসী হামলা’ হিসেবে পরিচিত।
গত শুক্রবার মার্কিন অ্যাটর্নি জেনারেল ম্যারিক গারল্যান্ডের প্রতি এক নির্বাহী আদেশে এই নির্দেশ দেন তিনি। নির্বাহী আদেশে আগামী ছয় মাসের মধ্যে এসব নথি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়ার নির্দেশ দেন বাইডেন। গত বছর অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণাকালে বাইডেন প্রতিশ্রুতি দিয়েছিলেন, নির্বাচিত হলে তিনি এই নথি উন্মুক্ত করবেন। ‘সেই প্রতিশ্রুতির মর্যাদা রাখতেই’ নির্বাহী এই আদেশ জারি করছেন বলে উল্লেখ করেন তিনি।
জো বাইডেন বলেন, ‘আমরা কখনোই ভুলবো না সেই দুই হাজার ৯৭৭ নিরপরাধ লোকের পরিবার ও স্বজনের বয়ে বেড়ানো কষ্ট। যারা আমাদের ইতিহাসে যুক্তরাষ্ট্রে ভয়াবহতম সন্ত্রাসী হামলায় নিহত হয়েছেন।’ এর আগে এই বছর ৯/১১ হামলার ২০ বছর বার্ষিকীর অনুষ্ঠানে প্রায় ১,৮০০ নিহতের পরিবার ‘হামলার সংশ্লিষ্ট গোপন নথি প্রকাশ না হলে’ উপস্থিত না থাকার হুমকির পর প্রেসিডেন্ট বাইডেনের কাছ থেকে এই আদেশ এলো। গত মাসে ওই পরিবারগুলো এক বিবৃতিতে জানিয়েছিল, দুই দশক তারা রাজনৈতিক দর কষাকষির উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে এসেছেন। তারা জানান, ‘বিশ বছর পরে- জাতীয় নিরাপত্তার অযৌক্তিক দাবি বা অন্য কারণে এই তথ্য গোপন রাখার কোনো কারণ নেই।’
মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমি যখন প্রেসিডেন্ট হতে লড়ছিলাম, তখন ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার নথি প্রকাশের বিষয়ে স্বচ্ছতা নিশ্চিতের প্রতিশ্রুতি দিয়েছিলাম। এখন সেই মর্মান্তিক দিনের ২০তম বার্ষিকীর দিকে এগিয়ে যাওয়ার মুহূর্তে আমি সেই অঙ্গীকারকে সম্মান জানাচ্ছি।
তিনি বলেন, আজ আমি এফবিআইয়ের ৯/১১ তদন্ত সংক্রান্ত নথি গোপনীয়তামুক্ত করার বিষয়টি পর্যালোচনার জন্য মার্কিন বিচার বিভাগ ও অন্যান্য সংশ্লিষ্ট সংস্থাকে নির্দেশনা দিয়ে একটি নির্বাহী আদেশে সই করেছি। নির্বাহী আদেশ অনুসারে, অ্যাটর্নি জেনারেলকে আগামী ছয় মাসের মধ্যে নথিগুলো প্রকাশ করতে হবে।


আরো সংবাদ



premium cement