২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

সিরিয়া সরকারের বিরুদ্ধে প্রথম মার্কিন নিষেধাজ্ঞা

-

মানবাধিকার লঙ্ঘনের দায়ে সিরিয়ায় সরকারের বিরুদ্ধে প্রথমবারের মতো নিষেধাজ্ঞা দিয়েছে প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বের মার্কিন প্রশাসন। বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের এক বিবৃতিতে এই খবর জানানো হয়। নিষেধাজ্ঞার আওতায় রয়েছে সিরিয়ার গোয়েন্দা দফতর ও সামরিক গোয়েন্দা বিভাগের পরিচালিত আটটি কারাগার। একই সাথে কারাগারগুলো পরিচালনার সাথে জড়িত পাঁচ কর্মকর্তাকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে।
যুক্তরাষ্ট্রের বিশেষ সিজার সিরিয়া সিভিলিয়ান প্রটেকশন অ্যাক্টের আওতায় এই নিষেধাজ্ঞায় বাণিজ্য ও নির্মাণকাজের জন্য বহির্বিশ্ব থেকে কোনো সুযোগ পাবে না সিরীয় সরকার। অন্যদিকে সিরিয়ার দুই সশস্ত্র সংগঠন ও দুই সামরিক নেতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
পররাষ্ট্র দফতরের বিবৃতিতে বলা হয়, ‘যুক্তরাষ্ট্রের মানবাধিকারের প্রতি সম্মান বজায়ের অঙ্গীকার ও সিরীয়দের প্রতি সহিংসতার জবাবদিহিতা আদায়ের গুরুত্ব প্রকাশ করেছে এই পদক্ষেপ।’



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪১)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩২)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৪)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭২)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)