২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আফগানিস্তানে সরকারি বক্তব্য যাচাইয়ে গিয়ে ৪ সাংবাদিক গ্রেফতার

-

চার সাংবাদিককে গ্রেফতার করেছে আফগানিস্তানের গোয়েন্দা সংস্থা। গত সোমবার ওই চারজনকে দেশটির কান্দাহার শহর থেকে গ্রেফতার করা হয়। গত মঙ্গলবার দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, সোমবার ওই চার সাংবাদিক তালেবান নিয়ন্ত্রিত স্পিন বোল্ডাক সীমান্ত ক্রসিং পরিদর্শন করে ফিরেছিলেন। সম্প্রতি আফগান সেনাদের কাছ থেকে সীমান্ত ক্রসিংটি দখল করে তালেবান। সেখানকার পরিস্থিতি নিয়ে সরকারি রিপোর্ট যাচাই করছিলেন গ্রেফতার হওয়া ওই চার সাংবাদিক। সরকারি রিপোর্টে বলা হয়েছিল, স্পিন বোল্ডাক সীমান্ত ক্রসিং এলাকায় সাধারণ মানুষকে হত্যা করেছে তালেবান। যদিও এসব অভিযোগ অস্বীকার করে তালেবান।
আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইস স্টানিকজাই বিবৃতিতে বলেছেন, ‘সন্ত্রাসীদের পক্ষে ও আফগানিস্তানের স্বার্থের বিপক্ষে যায় এমন যেকোনো প্রপাগান্ডা অপরাধ।’ বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানান তিনি। এ বিষয়ে তালেবানের মুখপাত্র মুহাম্মদ নাইম জানান, স্পিন বোল্ডাক সীমান্ত ক্রসিংয়ে তালেবান হত্যাকাণ্ড চালাচ্ছে, সরকারের এমন অভিযোগ তদন্ত করতেই ওই চার সাংবাদিক সেখানে গিয়েছিলেন। তিনি বলেন, তাদের একমাত্র অপরাধ ছিল তারা সত্য প্রকাশ করতে চেয়েছিলেন।
এ দিকে চারজনকে গ্রেফতারসংক্রান্ত বেশ কিছু তথ্য তুলে ধরেছে আফগানিস্তানে সাংবাদিকদের অধিকার নিয়ে কাজ করা একটি সংগঠন। তাদের ভাষ্য, ওই চার সাংবাদিককে দেশটির গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ডাইরেক্টরেট অব সিকিউরিটির নির্দেশে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে তিনজন স্থানীয় মেল্লাত ঝাঘ রেডিও নেটওয়ার্কে কাজ করেন। গ্রেফতারের পর ২৪ ঘণ্টা তাদের কোনো খোঁজ মিলছে না। এ নিয়ে পরিবারের সদস্যরা দুশ্চিন্তায় রয়েছেন। গ্রেফতার চার সাংবাদিককে শিগগিরই মুক্তি দিতে সরকারে প্রতি আহ্বান জানিয়েছে আফগানিস্তানের জার্নালিস্ট সেফটি কমিটি। বিচারবহির্ভূতভাবে গ্রেফতার কোনোভাবেই গ্রহণযোগ্য নয় বলে উল্লেখ করেছে তারা।


আরো সংবাদ



premium cement