২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তালেবানের দখলে তাজিকিস্তান সীমান্ত পোস্টসহ ৫০ জেলা

-

গত মে মাসে আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর ৩৭০টি জেলার অধিকাংশই এখন তালেবানের হাতে পতনের মুখে। আফগানিস্তানের প্রাদেশিক রাজধানীগুলোর চারপাশে জেলাগুলো দখলে নিচ্ছে তালেবান যোদ্ধারা। এর পর বিদেশী সেনা পুরোপুরি প্রত্যাহার হলে আরো বড় ধরনের অভিযান চালাবে তারা। সংঘর্ষে রাজধানী কাবুলসহ ১১টি প্রদেশে তীব্র বিদ্যুৎসঙ্কট চলছে। তাজিকিস্তানের সাথে সীমান্তে শির খান বন্দর ক্রসিং পয়েন্টের নিয়ন্ত্রণ তালেবান নেয়ার সময়ে সেখানকার নিরাপত্তা রক্ষাকারীরা পোস্ট ছেড়ে পালিয়েছে। আরেক ভিডিওতে তালেবান বিভিন্ন সেনা অবস্থান নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করছে।
একজন আফগান সেনাকর্মকর্তা জানান, সব চেকপোস্ট থেকে আমরা সরে আসতে বাধ্য হয়েছি। এ লড়াইয়ের সময় আমাদের কিছু সেনা সদস্য সীমান্ত অতিক্রম করে তাজিকিস্তানে চলে গিয়েছেন। সকালেই শত শত তালেবান চেকপোস্ট লক্ষ্য করে এগিয়ে এলে তাদের সাথে ঘণ্টাখানেক যুদ্ধ হয়। তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ নিশ্চিত করেন যে তাদের যোদ্ধারা পাঞ্চ নদীর সীমান্ত ক্রসিংটি দখল করে নিয়েছে। তিনি বলেন, শির খান বন্দর ও কুন্দজের সাথে থাকা তাজিকিস্তানের সীমান্ত ক্রসিং পুরোপুরি আমাদের মুজাহিদিনের হাতে।
জাতিসঙ্ঘের বিশেষ দূত হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গত মে থেকে তালেবান যোদ্ধারা ৩৭০টির মধ্যে ৫০টি জেলা দখল করে নিয়েছে। আর লড়াই বৃদ্ধি পাওয়ায় নিরাপত্তাহীনতাও বেড়েছে। সাম্প্রতিক সময়ে ফারিয়াব, বলখ ও কুন্দজ প্রদেশের প্রাদেশিক রাজধানীর আশপাশেও লড়াই চলছে।


আরো সংবাদ



premium cement