২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গাজায় ফের ইসরাইলি বিমান হামলা

উত্তর-পূর্ব গাজা শহরে ও বাইত লাহিয়া শহরের উত্তরে স্বাধীনতাকামী সংগঠনগুলোর অবস্থানে এই বিমান হামলা চালায় ইসরাইল
-

অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ড গাজায় গত মাসের যুদ্ধ শেষে প্রতিষ্ঠিত যুদ্ধবিরতির দ্বিতীয়বারের মতো বিমান হামলা চালিয়েছে ইসরাইলি সামরিক বাহিনী। গত বৃহস্পতিবার রাতে ইসরাইলি যুদ্ধ বিমানগুলো কয়েক দফায় এই হামলা চালায়।
ফিলিস্তিনি সূত্রগুলো জানায়, উত্তর-পূর্ব গাজা শহরে ও বাইত লাহিয়া শহরের উত্তরে স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠনগুলোর অবস্থানে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। এ ছাড়া জাবালিয়ার পূর্বে এক বেসামরিক ভবন ও খান ইউনুস শহরের বাইরে পূর্বে অবস্থিত কৃষিজমিও আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।
এর আগে গত মাসে জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদে ইসরাইলি আদালতের রায় ও মসজিদুল আকসায় মুসল্লিদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর আক্রমণের জেরে ইসরাইলের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়ে গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। টানা ১১ দিন ইসরাইলি বিমান হামলা ও হামাসের রকেট নিক্ষেপের পর মিসরের মধ্যস্থতায় দুই পক্ষের মধ্যে যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হয়।
যুদ্ধবিরতির পর বুধবার গাজায় প্রথমবারের মতো হামলা চালায় ইসরাইলি যুদ্ধবিমান। রোববার ইসরাইলে সরকার পরিবর্তনের পর এটিই গাজায় প্রথম ইসরাইলি হামলা। বৃহস্পতিবার ইসরাইলি বিমান হামলার পর হামাসের মুখপাত্র ফাউজি বারহুম এক বিবৃতিতে বলেন, ‘প্রতিরোধ আন্দোলনের অবস্থানে দখলদারদের বোমা হামলা ইসরাইলের নতুন সরকারের প্রদর্শনী। আমাদের জনগণ ও পবিত্র স্থানের প্রতিরক্ষায় প্রতিরোধ আন্দোলন নজর রাখছে।’
হামাসের আল-আকসা টিভিতে জানানো হয়, গাজার পশ্চিমে এক ইসরাইলি ড্রোনকে হামাসের যোদ্ধারা ভূপাতিত করেছে। অন্য দিকে ইসরাইলি সংবাদমাধ্যমে জানানো হয়, অবরুদ্ধ ভূখণ্ড থেকে আগুনে বেলুন হামলায় সামরিক বাহিনী হামাসের অবস্থানে হামলা করেছে। ইসরাইলি সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, তারা হামাসের সামরিক সক্ষমতা ও অবকাঠামো ধ্বংসের কাজ অব্যাহত রাখবে এবং গাজা উপত্যকার পরিস্থিতির জন্য তাদের জবাবদিহিতার মুখোমুখি করবে।
অধিকৃত জেরুসালেমের শেখ জাররাহ মহল্লা থেকে ফিলিস্তিনি বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপনে গত ২৫ এপ্রিল আদেশ দেয় ইসরাইলি এক আদালত। এই জেরে ফিলিস্তিনিদের বিক্ষোভে পরপর কয়েক দফা মসজিদুল আকসায় হামলা চালায় ইসরাইলি বাহিনী। ৭ মে থেকে ১০ মে পর্যন্ত এসব হামলায় এক হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছেন বলে জাতিসঙ্ঘের মানবিক সাহায্য বিষয়ক দফতর ইউএনওসিএইএ। মসজিদুল আকসা চত্বরে মুসল্লিদের ওপর ইসরাইলি নিরাপত্তা বাহিনীর হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টার মধ্যে মসজিদ থেকে সৈন্য সরিয়ে নিতে ইসরাইলকে আলটিমেটাম দেয় গাজা নিয়ন্ত্রণকারী ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। আলটিমেটাম শেষ হওয়ার পর গাজা থেকে ইসরাইলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে হামাস রকেট হামলা শুরু করে।
ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, গাজা থেকে ইসরাইলি ভূখণ্ডে মোট চার হাজার ৩৬০টি রকেট নিক্ষেপ করেছে হামাস। ইসরাইলি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোমে বেশির ভাগ রকেট ধ্বংস করা হলেও বেশ কিছু রকেট ইসরাইলের বিভিন্ন স্থানে আঘাত হানে। রকেট হামলায় ইসরাইলের ১৩ অধিবাসী নিহত ও ৭৯৬ জনের বেশি আহত হয়েছেন। ইসরাইল ভূখণ্ডে হামাসের রকেট হামলার পরিপ্রেক্ষিতে ১০ মে রাত থেকেই গাজায় বিমান হামলা শুরু করে ইসরাইল। ইসরাইলি বিমান হামলায় ৬৬ শিশু ও ৩৯ নারীসহ ২৫৭ ফিলিস্তিনি নিহত হন। হামলায় আহত হয়েছেন আরো এক হাজার ৯৪৮ গাজাবাসী। গাজায় ইসরাইলের টানা ১১ দিনের আগ্রাসনের পর ২০ মে রাতে ইসরাইল ও হামাস যুদ্ধবিরতিতে সম্মত হওয়ার ঘোষণা দেয়।
গাজায় ইসরাইলি ড্রোন ভূপাতিত : এ দিকে গাজায় একটি ইসরাইলি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে ফিলিস্তিনিরা। সংবাদ মাধ্যম ‘সাবেরিন নিউজ’ জানিয়েছে, ফিলিস্তিনের প্রতিরোধ সংগ্রামীরা শুক্রবার সকালে গাজার পশ্চিমে ইসরাইলের একটি ড্রোন ধ্বংস করেছে। বার্তা সংস্থা ‘শাহাব’ জানিয়েছে, ইসরাইলি বাহিনী কয়েকটি ড্রোনের সাহায্যে গাজার উত্তরাঞ্চলীয় বেইত লাহিয়ায় প্রতিরোধ বাহিনীর একটি ঘাঁটিতে হামলা চালিয়েছে। এরপরই ড্রোনটিকে ভূপাতিত করা হয়। তবে ওই হামলায় কয়জন হতাহত হয়েছে অথবা কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে তার বিবরণ প্রকাশ করেনি এই বার্তা সংস্থা।


আরো সংবাদ



premium cement
আবাহনী-মোহামেডান ম্যাচে মারামারি, মাঠ ছেড়ে উঠে গেল সাদা-কালোরা কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী

সকল