২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

রুশ সীমান্তে যুক্তরাষ্ট্রের সেনা মোতায়েন!

-

ওয়াশিংটন ও মস্কোর মধ্যকার উত্তেজনাকর সম্পর্কের পরিপ্রেক্ষিতে কোনো কোনো সূত্র খবর দিচ্ছে, আফগানিস্তান থেকে সরিয়ে নেয়া সেনাদের আবার রাশিয়ার সীমান্তবর্তী দেশগুলোতে মোতায়েন করতে চায় যুক্তরাষ্ট্র।
রুশ বার্তা সংস্থা স্পুৎনিক এক রিপোর্টে জানিয়েছে, ২০০১ সালে আফগানিস্তানে ইঙ্গো-মার্কিন হামলার সময়ের তুলনায় দেশটির নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হওয়ায় চলতি মে মাসের গোড়ার দিকে আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নেয়ার কাজ শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোট।
রিপোর্টে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র তার সেনা ও সামরিক সরঞ্জামাদি আফগানিস্তান থেকে সরিয়ে সে দেশের সীমান্তবর্তী উজবেকিস্তান ও তাজিকিস্তানে মোতায়েন করতে চায়। সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দুই প্রজাতন্ত্রের সাথে রাশিয়ার সীমান্ত রয়েছে। অবশ্য মধ্য এশিয়ার সীমান্তবর্তী এলাকায় রাশিয়ার সামরিক উপস্থিত এবং এ অঞ্চলে চীনের প্রভাব বেড়ে যাওয়ার কারণে ওই দু’টি দেশে মার্কিন সেনা মোতায়েন এত সহজ হবে না বলে স্পুৎনিক জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ এবং যুক্তরাষ্ট্রে রাশিয়ার কথিত সাইবার হামলাকে কেন্দ্র করে গত কয়েক মাস ধরে ওয়াশিংটন ও মস্কোর সম্পর্কে তীব্র উত্তেজনা বিরাজ করছে। রাশিয়া অবশ্য যুক্তরাষ্ট্রের এই দু’টি অভিযোগই ‘ভিত্তিহীন’ বলে প্রত্যাখ্যান করেছে।
যুক্তরাষ্ট্র ও তালেবান ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে দোহায় এক শান্তিচুক্তি সই করে। ওই চুক্তিতে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। দৃশ্যত তালেবানের সাথে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী গত সপ্তাহে আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র।

 


আরো সংবাদ



premium cement
আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’ মিলান ডার্বি জিতে শিরোপা পুনরুদ্ধার ইন্টারের কুমিল্লা সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশী যুবক আহত অপহরণের ২৬ ঘণ্টা পর সাংবাদিকের বড় ভাই উদ্ধার মালয়েশিয়ায় ২ হেলিকপ্টারের সংঘর্ষে ১০ নৌ-সদস্য নিহত

সকল