২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের পালানো সাংবাদিকদের ফেরত পাঠাচ্ছে থাইল্যান্ড

-

সামরিক অভ্যুত্থানের পর পালিয়ে যাওয়ার মিয়ানমারের তিন সাংবাদিক ও দুই অ্যাক্টিভিস্টের বিচার শুরু করেছে থাইল্যান্ড। তাদের বিরুদ্ধে অবৈধভাবে দেশটিতে প্রবেশের অভিযোগ আনা হয়েছে। দোষী সাব্যস্ত হলে তাদের মিয়ানমারের জান্তা সরকারের হাতে তুলে দেয়া হবে। তবে মিয়ানমারে জীবনের শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন এসব সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট।
গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারে বহু সাংবাদিক আটক হয়েছে। তাদের অনেকের বিরুদ্ধে অভিযোগও গঠন করা হয়েছে। নিরাপত্তা বাহিনীর হাতে নিহত হয়েছে সাড়ে সাত শ’র বেশি মানুষ। আটক হয়েছে কয়েক হাজার বিক্ষোভকারী। বহু মানুষকে নির্যাতনের একাধিক খবরও সামনে এসেছে।
মিয়ানমার থেকে থাইল্যান্ডে পালিয়ে যাওয়া পাঁচজনের গ্রুপটির সদস্যদের নাম এখনো প্রকাশ করেনি দেশটির কর্তৃপক্ষ। গত রোববার তাদের চিয়াং মাই শহর থেকে আটক করে থাই পুলিশ। গ্রুপটির তিন সাংবাদিক মিয়ানমারের সুপরিচিত সম্প্রচারমাধ্যম ডেমোক্র্যাটিক ভয়েস অব বার্মায় (ডিভিবি) কর্মরত। আর বাকি দুইজন অ্যাক্টিভিস্ট।
থাইল্যান্ডে অবৈধ প্রবেশের অভিযোগ প্রমাণিত হলে তাদের তাৎক্ষণিকভাবে মিয়ানমারে ফেরত পাঠানো হবে। অন্য বহু সংবাদমাধ্যমের মতো মিয়ানমারের অভ্যন্তরে নিষিদ্ধ রয়েছে ডিভিবি। সম্প্রচারমাধ্যমটির এক বিবৃতিতে ওই তিন সাংবাদিককে মিয়ানমারে ফেরত না পাঠানোর জোরালো আহ্বান জানানো হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত

সকল