২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারে জান্তা সরকারের টার্গেটে বিশ্ববিদ্যালয়, বহিষ্কার ১১ হাজার

-

সেনা শাসনের প্রতিবাদে ধর্মঘট পালন করায় মিয়ানমারের ক্ষমতাসীন জান্তা সরকার ১১ হাজারের বেশি অ্যাকাডেমিক এবং বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কর্মীকে বহিষ্কার করেছে। দেশটির শিক্ষকদের একটি সংগঠন এই তথ্য জানিয়েছে ।
করোনাভাইরাসের মহামারীর কারণে এক বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর সম্প্রতি মিয়ানমারের বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়া হয়। তবে গত ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের বিরোধিতায় নামে বিশ্ববিদ্যালয়ের কর্মী ও শিক্ষার্থীরা। এরপরই হাজার হাজার অ্যাকাডেমিক ও কর্মীকে বহিষ্কার করা হয়।
একটি বিশ্ববিদ্যালয়ের ৩৭ বছর বয়সী এক রেক্টর বলেন, ‘আমার এত ভালোবাসার একটা কাজ ছেড়ে দিতে হচ্ছে বলে খারাপ লাগছে। কিন্তু অন্যায়ের বিরুদ্ধে দাড়াতে পেরে গর্ব অনুভব করছি।’ তিনি বলেন, ‘আজ আমাকে আমার বিভাগ তলব করেছিল। আমি যাচ্ছি না। আমরা মিলিটারি কাউন্সিলের আদেশ মানব না।’
যুক্তরাষ্ট্রে ফেলোশিপে থাকা এক প্রফেসর জানিয়েছেন তাকে বলা হয়েছে যে ধর্মঘটের বিরোধিতার ঘোষণা দিতে হবে, না হলে তাকে চাকরি হারাতে হবে। তার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব স্কলারকে জানিয়ে দিয়েছে যে, তাদের প্রত্যেককেই তদারকি করা হবে এবং এর মধ্য থেকে যেকোনো একটি বেছে নিতে বলা হবে।
মিয়ানমার টিচার’স ফেডারেশনের এক কর্মকর্তা জানিয়েছেন, সোমবার পর্যন্ত ১১ হাজার অ্যাকাডেমিক এবং বিভিন্ন কর্মীকে বহিষ্কার করা হয়েছে। বিশ্ব ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী ২০১৮ সাল পর্যন্ত মিয়ানমারের বিশ্ববিদ্যালয় এবং বিভিন্ন আঞ্চলিক প্রতিষ্ঠানগুলোতে প্রায় ২৬ হাজার শিক্ষক ছিল।
মিয়ানমারের প্রায় অর্ধশতাব্দীর সেনা শাসনের বিরোধিতায় সামনের কাতারে ছিল শিক্ষক ও শিক্ষার্থীরা। গত ১ ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরুদ্ধেও জোরালো ভূমিকা রাখছে তারা। নাগরিক অসহযোগ আন্দোলনে যুক্ত হয়ে বহু শিক্ষক ও সরকারি কর্মচারী কাজ বন্ধ করে দেয়ায় অচল হয়ে পড়েছে মিয়ানমার। বিক্ষোভ বাড়তে থাকায় নিরাপত্তাবাহিনী ইয়াঙ্গুনসহ বড় বড় শহরের ক্যাম্পাসগুলো দখল করে নেয়।


আরো সংবাদ



premium cement