২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সাইবার হামলার পর যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা

-

যুক্তরাষ্ট্রের বড় একটি জ্বালানি সরবরাহ লাইনে সাইবার হামলার পর দেশটিতে জরুরি অবস্থা জারি করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। স্থানীয় সময় রোববার তিনি জরুরি অবস্থা জারি করেন। এর আগে গত শুক্রবার সরবরাহ লাইনে সাইবার হামলার পর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটি তাদের কার্যক্রম বন্ধ রাখতে বাধ্য হয়।
হামলার শিকার ওই প্রতিষ্ঠানটির নাম কলোনিয়াল পাইপলাইন। হামলার পর তথ্য চুরি ঠেকাতে প্রতিষ্ঠানটি পূর্ব উপকূলে যাওয়া জ্বালানির ৪৫ শতাংশ সরবরাহকারী সাড়ে পাঁচ হাজার মাইল দীর্ঘ লাইন বন্ধ করে রাখে। প্রতিষ্ঠানটি তাদের পাইপলাইনের মাধ্যমে প্রতিদিন ২৫ লাখ ব্যারেল জ্বালানি তেল পরিবহন করে। এর বেশির ভাগই ডিজেল, গ্যাসোলিন এবং জেট ফুয়েল, যা আমেরিকার পূর্ব উপকূলে প্রয়োজনীয় মোট জ্বালানির প্রায় ৪৫ শতাংশ।
স্থানীয় সময় গত শুক্রবার এই সাইবার হামলা পরিচালনা করা হয়। মার্কিন গোয়েন্দাদের ধারণা, অর্থ আদায়ের উদ্দেশ্যেই পূর্বপরিকল্পনা অনুযায়ী এই সাইবার হামলা চালানো হয়েছে। এরপরই রোববার দেশটিতে জরুরি অবস্থা জারি করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর আগে হোয়াইট হাউজের মুখপাত্র জানান, সাইবার হামলার বিষয়টি শনিবার সকালেই প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়। সংস্থাটি যাতে দ্রুত সমস্যা মিটিয়ে জ্বালানির সরবরাহ অব্যাহত রাখতে পারে, সেই বিষয়েও সচেষ্ট রয়েছে বাইডেন প্রশসান।
এ দিকে জরুরি অবস্থা জারি করার কারণে এখন সড়কপথে জ্বালানি তেল সরবরাহ করতে পারবে সংস্থাটি। তবে জ্বালানি সরবরাহের এই পাইপলাইনে সাইবার হামলার পেছনে কোনো দেশ নয়; বরং একটি ‘সঙ্ঘবদ্ধ অপরাধী চক্র’ জড়িত বলে ধারণা করছেন কর্মকর্তারা। শুক্রবার হামলার পরেই সাময়িকভাবে কাজকর্ম বন্ধ রাখে কলোনিয়াল পাইপলাইন। এর পাশাপাশি সংস্থাটি জানিয়েছে, কিভাবে এমনটা ঘটল এবং ভবিষ্যতে কোনো পদ্ধতিতে এর পুনরাবৃত্তি এড়ানো যায়, তা খতিয়ে দেখা হচ্ছে। এ দিকে জ্বালানি সরবরাহ থমকে যাওয়ায় গ্যাসোলিন পাম্পগুলোতে মূল্যবৃদ্ধির আশঙ্কা রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

 


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল