২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আল-আকসায় মুসল্লিদের ওপর ইসরাইলি পুলিশের হামলা

আহত দুই শতাধিক ফিলিস্তিনি ; ইসরাইল রাষ্ট্র নয়, সন্ত্রাসের ঘাঁটি : খামেনি
-

জেরুসালেমে আল-আকসা মসজিদে মুসল্লি ও এর আশপাশের এলাকায় ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি নিরাপত্তাবাহিনীর হামলায় ঘটনায় দুই শ’র বেশি মানুষ আহত হয়েছে। পূর্ব জেরুসালেমের শেখ জারা এলাকা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদ করা হতে পারেÑ এই আশঙ্কায় গত কিছুদিন ধরেই শহরটিতে উত্তেজনা বিরাজ করছিল। এরই ধারাবাহিতায় শুক্রবার রাতে ফিলিস্তিনিরা ইসরাইলি পুলিশের সাথে ব্যাপক সংঘর্ষে জড়ায়।
বিবিসি জানিয়েছে, মূল সংঘর্ষের ঘটনাটি ঘটেছে আল-আকসা মসজিদে। ইসরাইলি পুলিশ রাবার বুলেট ও স্টান গ্রেনেড এবং ফিলিস্তিনিরা পাথর ও বোতল নিক্ষেপ শুরু করলে এই সংঘর্ষ বাধে। তবে ভয়াবহ ওই সংঘর্ষের ঘটনায় এখনো কারো প্রাণহানির খবর পাওয়া যায়নি। সংঘর্ষে ২০৫ ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। ইসরাইলি পুলিশ তাদের ১৭ কর্মকর্তার আহত হওয়ার তথ্য নিশ্চিত করেছে।
রেড ক্রিসেন্ট জানিয়েছে, আহতদের চিকিৎসায় তারা জেরুসালেমে একটি ফিল্ড হাসপাতাল স্থাপন করেছে। রমজান মাসের শেষ শুক্রবার হওয়ায় এ দিন আল-আকসায় বিপুলসংখ্যক মুসল্লি সমবেত হয়েছিলেন। পবিত্র রমজানে মাসে ফিলিস্তিনিরা শুক্রবার যখন আল-আকসা মসজিদে তারাবিহর নামাজ পড়ছিলেন তখন সেখানে প্রচুরসংখ্যক পুলিশ মোতায়েনের পর সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষের সময় আল-আকসা মসজিদের এক কর্মকর্তা মসজিদের লাউডস্পিকারে সবাইকে শান্ত হওয়ারও আহ্বান জানিয়েছিলেন।
এ দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, জেরুসালেমে বাড়তে থাকা উত্তেজনা নিয়ে ওয়াশিংটন গভীরভাবে উদ্বিগ্ন। মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়া বিষয়ক জাতিসঙ্ঘের বিশেষ সমন্বয়ক টর ভেনেস্ল্যান্ড শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে সব পক্ষকেই জেরুসালেমের ওল্ড সিটিতে অবস্থিত পবিত্র স্থাপনার স্থিতাবস্থার প্রতি সম্মান দেখাতে অনুরোধ করেছেন। এর আগে উচ্ছেদের চিন্তা বাতিল ও বিক্ষোভকারীদের ওপর বল প্রয়োগে সর্বোচ্চ সংযম প্রদর্শনে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ।
অন্য দিকে শুক্রবার কুদস দিবস উপলক্ষে দেয়া ভাষণে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন, ইসরাইল কোনো দেশ নয়, এটি সন্ত্রাসী ঘাঁটি। এ ঘাঁটি থেকে ফিলিস্তিনি জনগণ ও মুসলিম জাহানের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনা করা হয়। মুসলিম রাষ্ট্রগুলোকে ইসরাইলের বিরুদ্ধে লড়াইয়েরও আহ্বান জানান খামেনি। ইরানের সর্বোচ্চ নেতা বলেন, ইহুদিরা ফিলিস্তিন দখলের প্রথম দিন থেকেই এটিকে সন্ত্রাসবাদের ঘাঁটিতে পরিণত করেছে। এই জঘন্য অবৈধ সরকারের বিরুদ্ধে লড়াই মানে জুলুমের বিরুদ্ধে লড়াই, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই। এটি সব মানুষের দায়িত্ব।

 


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল