২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

উইঘুর মুসলিম নিপীড়ন নিয়ে বৈঠকের আয়োজন

উদ্যোক্তা জার্মানি, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন; যোগ না দিতে চীনের আহ্বান
-

জিনজিয়াং প্রদেশে উইঘুর মুসলিম ও অন্যান্য সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর বেইজিংয়ের দমনপীড়ন নিয়ে জার্মানি, যুক্তরাষ্ট্র ও ব্রিটেন আয়োজনে হতে যাওয়া এক ভার্চুয়াল অনুষ্ঠানে যোগ না দিতে জাতিসঙ্ঘের সদস্য রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে চীন। আগামী বুধবারের ওই অনুষ্ঠানে বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা ছাড়াও হিউম্যান রাইটস ওয়াচ ও অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বক্তব্য দেয়ার কথা রয়েছে। জাতিসঙ্ঘ ও এর সদস্য রাষ্ট্রগুলো এবং সুশীলসমাজ কিভাবে জিনজিয়াংয়ের জাতিগতভাবে তুর্কি সম্প্রদায়টির সদস্যদের মানবাধিকার নিশ্চিতের পক্ষে অবস্থান নিতে পারে, তা নিয়ে আলোচনার উদ্দেশ্যে এই অনুষ্ঠান হচ্ছে।
চীনের জাতিসঙ্ঘ মিশন বুধবারের এই আলোচনায় যোগ না দিতে আহ্বান জানিয়ে বিভিন্ন দেশের কাছে নোট পাঠিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার ওই নোটটি দেখেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।
‘এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত অনুষ্ঠান। চীনবিরোধী এই অনুষ্ঠানে অংশ না নিতে আপনাদের মিশনকে অনুরোধ করছি আমরা,’ গত বৃহস্পতিবারের লেখা ওই নোটে এমনটাই লিখেছে চীনের জাতিসঙ্ঘ মিশন। কেবল জার্মানি, যুক্তরাষ্ট্র আর ব্রিটেনই নয়, ইউরোপের আরো কয়েকটি দেশের পাশাপাশি অস্ট্রেলিয়া, কানাডাও এই আয়োজনের সাথে সম্পৃক্ত। জিনজিয়াংয়ের মতো চীনের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ, বিভাজন ও অস্থিরতা সৃষ্টি এবং চীনের অগ্রগতিকে বিঘিœত করতে এই দেশগুলো মানবাধিকার ইস্যুকে ‘রাজনৈতিক হাতিয়ার’ হিসেবে ব্যবহার করছে বলে অভিযোগ বেইজিংয়ের।
‘চীনের সাথে দ্বন্দ্ব উসকে দিতে মরিয়া তারা। উসকানিমূলক এই অনুষ্ঠান কেবল আরো দ্বন্দ্বের দিকেই নিয়ে যেতে পারে,’ বলা হয়েছে চীনের নোটে। এ নোটের প্রসঙ্গে জানতে চাইলেও তাৎক্ষণিকভাবে জাতিসঙ্ঘে চীনের মিশনের কাছ থেকে কোনো জবাব পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।
পশ্চিমা দেশ ও মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, শিনজিয়াংয়ের কর্তৃপক্ষ উইঘুরদের ‘বন্দিশিবিরে’ আটকে রেখে অত্যাচার চালাচ্ছে। উইঘুরদের ওপর নিপীড়নকে ‘গণহত্যা’ হিসেবে অ্যাখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্রও। বেইজিং এসব অভিযোগ অস্বীকার করে আসছে। শিনজিয়াংয়ের শিবিরগুলোকে ধর্মীয় উগ্রবাদ মোকাবেলার লক্ষ্যে বানানো কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র বলেও অভিহিত করেছে তারা।

 


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল