০৯ মে ২০২১
`

পশ্চিমবঙ্গে নির্বাচনপরবর্তী সহিংসতায় নিহত ১৪

আজ শপথ নেবেন মমতা; দলছুটদের জন্য খোলা তৃণমূলের দরজা
-

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। অবশ্য ফল ঘোষণার পর ২৪ ঘণ্টা পার হতে না হতেই রাজ্যজুড়ে শুরু হয়েছে নির্বাচনী সহিংসতা। ভোট গণনার দিন গত রোববার দুপুর থেকে সোমবার রাত পর্যন্ত রাজ্যের বিভিন্ন স্থানে সংঘর্ষে ১৪ জন নিহত হয়েছেন। এই ১৪ জনের মধ্যে বিজেপির ৯ জন, তৃণমূলের ৪ জন, আইএসএফের একজন রয়েছেন।
নির্বাচনের ফল বেরোনোর পর থেকে ছড়িয়ে পড়া সহিংসতার আগুনে পুড়ছে রাজনৈতিক দলগুলোর একের পর এক কার্যালয়। এই অবস্থায় সহিংসতা পরিহার করে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নির্বাচন পরবর্তী সহিংসতার জন্য বিজেপিকে দায়ী করেছেন মমতা। সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে পশ্চিমবঙ্গে টানা তৃতীয় দফায় ক্ষমতায় আসা এই মুখ্যমন্ত্রী বলেছেন, ‘সহিংসতা থেকে বিরত থাকতে হবে। করোনা মহামারীর সময় মানুষের পাশে থাকতে হবে। শান্ত থাকুন, অভিযোগ থাকলে পুলিশের কাছে অভিযোগ জানান। শান্তিশৃঙ্খলার দায়িত্ব পুলিশের। বিজেপি, কেন্দ্রীয় বাহিনী যদিও অনেক অত্যাচার করেছে।’
এ দিকে আজ বুধবার স্থানীয় সময় বেলা পৌনে ১১টায় রাজ্যপালের দফতর রাজভবনে মুখ্যমন্ত্রীর পদে এক অনাড়ম্বর অনুষ্ঠানে শপথ নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এ নিয়ে এই রাজ্যে তৃতীয়বারের জন্য শপথ নিচ্ছেন। তিনিই প্রথম মুখ্যমন্ত্রী, যিনি নির্বাচনে পরাজিত হওয়ার পর এ পদে বসছেন। সাংবিধানিক আইন অনুসারে মমতাকে আগামী ছয় মাসের মধ্যে রাজ্যের কোনো একটি আসনে জয়ী হয়ে আসতে হবে। অন্য দিকে ৯ মে রাজভবনে নতুন মন্ত্রিসভার শপথ গ্রহণ অনুষ্ঠান হবে অনাড়ম্বরভাবে। ৬ ও ৭ মে নবনির্বাচিত বিধায়কেরা শপথ নেবেন।
ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচনে ভোটের আগে বহু নাটকীয় দৃশ্য দেখা গেছে। বিশেষ করে তরকাদের হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি বা বিজেপির টিকিটে নির্বাচনে লড়াই আর মমতার তৃণমূল ছেড়ে অনেক নেতার বিজেপিতে যোগদান বেশ আলোচিত হয় ভোটের মাঠে। এতে তৃণমূল কিছুটা হোঁচটও খায়। শঙ্কা তৈরি হয় রাজ্যের শাসন ধরে রাখা প্রশ্নে। অনেক রাজনৈতিক বিশ্লেষকই মমতার রাজত্ব টিকিয়ে রাখা নিয়ে সন্দিহান ছিলেন। অবশ্য তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি বারবরই ছিলেন দৃঢ়চেতা।
হ্যাটট্রিক জয়ের পর আজ বুধবার মমতার তৃণমূল পশ্চিমবঙ্গে ফের সরকার গঠন করতে যাচ্ছে। এর আগে অনেকের মনে প্রশ্ন, ভোটের আগে তৃণমূল ছেড়ে যাওয়া নেতাদের ভবিষ্যৎ কী হবে? এমন প্রশ্নে মমতার সাফ জবাব, ফিরে এলে ‘স্বাগত’। জানা গেছে, পশ্চিমবঙ্গের নীলবাড়ির লড়াইয়ে নির্বাচনের সময় দলে দলে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেয়াদের বেশির ভাগই ভোট শেষে খালি হাতে ফিরেছেন। তবে বিপুল সাফল্য পাওয়ার পরও দলত্যাগীদের প্রতি উদারতা দেখালেন তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জি। ফিরতে চাইলে সবাইকে দলে স্বাগত জানাবেন বলে জানালেন তিনি।
এ দিকে ভোটের ফলাফল নিয়ে প্রতিক্রিয়া জানাতে সোমবার কালীঘাটে সাংবাদিকদের মুখোমুখি হন মমতা। তখন দলছুটদের প্রত্যাবর্তনের সম্ভাবনা নিয়ে প্রশ্ন করলে তৃণমূল নেত্রী বলেন, ‘আসুক না। কে বারণ করেছে। এলে স্বাগত।’ জানা গেছে, মমতার এমন উদারনীতি বেশ প্রশংসিত হচ্ছে পশ্চিমবঙ্গের রাজনৈতিক মহলে।

 



আরো সংবাদ