১২ মে ২০২১
`

মিয়ানমারে পার্সেল বোমা বিস্ফোরণে এমপি-পুলিশসহ নিহত ৫

জাপানি সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন
-

মিয়ানমারে পার্সেল বোমা বিস্ফোরণে সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত এক আইনপ্রণেতা ও তিন পুলিশসহ পাঁচজন নিহত হয়েছেন। সামরিক শাসনের বিরোধিতা করে তারা দেশটির নাগরিক অসহযোগ আন্দোলনে যোগ দিয়েছিলেন। গত ১ ফেব্রুয়ারি এক সামরিক অভ্যুত্থানে নোবেলজয়ী অং সান সু চির নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতাচ্যুত করা হয়। গ্রেফতার করা হয় সু চি-সহ তার দলের নেতাদের। এর পর থেকে অবৈধভাবে ক্ষমতায় বসা সামরিক জান্তার বিরুদ্ধে আন্দোলনে নামে মিয়ানমারের সাধারণ জনগণ।
এরই মধ্যে দেশটির আবাসিক এলাকায় এবং মাঝে মধ্যে সামরিক সুবিধাপ্রাপ্ত বা সরকারি অফিস লক্ষ্যবস্তু করে ছোট ছোট বিস্ফোরণ ক্রমাগত বাড়ছে। সর্বশেষ বিস্ফোরণ হয়েছে পশ্চিম বাগোর মিয়ানমারের দক্ষিণ মধ্য অংশের একটি গ্রামে। সোমবার সন্ধ্যা ৫টার দিকে এই ঘটনা ঘটে। স্থানীয় এক বাসিন্দার বরাতে খবরটি জানায় মিয়ানমারের নাও নিউজ পোর্টাল। খবরে জানানো হয়, গ্রামের এক বাড়িতে কমপক্ষে একটি পার্সেল বোমা বিস্ফোরণে মারা যান সু চির দল ন্যাশনাল লিগ অব ডেমোক্র্যাসির (এনএলডি) আঞ্চলিক এক আইনপ্রণেতা, তিন পুলিশ অফিসার ও এক স্থানীয় বাসিন্দা।
এ দিকে মিয়ানমারে সামরিক অভ্যুত্থান-পরবর্তী টালমাটাল পরিস্থিতিতে বাড়ছে সহিংসতা। জাতিগত বিদ্রোহী এবং জান্তা-বিরোধীদের রোষে পড়ছে সামরিক বাহিনী। এরই লক্ষণ স্পষ্ট হয়েছে বিদ্রোহীদের হাতে সামরিক হেলিকপ্টার ভূপাতিত হওয়া এবং ছুরিকাঘাতে এক জান্তাপন্থী কর্মকর্তা নিহত হওয়ার ঘটনায়।
গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে নির্বাচিত সরকারকে হটিয়ে মিয়ানমারের ক্ষমতা দখল করে দেশটির সেনাবাহিনী। তারপর থেকে দেশজুড়ে জান্তা শাসনের বিরুদ্ধে বিক্ষোভ চলছে। বিক্ষোভে এখন পর্যন্ত পুলিশের গুলিতে অন্তত ৭৬৬ জন সাধারণ নাগরিক নিহত হয়েছে।
এ দিকে মিয়ানমারে গ্রেফতার হওয়া জাপানের সাংবাদিক ইউকি কিটাজুমির বিরুদ্ধে ভুয়া খবর ছড়ানোর অভিযোগ এনেছে মিয়ানমার সরকার। দেশটিতে অবস্থিত জাপানি দূতাবাস এ তথ্য জানিয়েছে। মিয়ানমারে সাম্প্রতিক সেনা অভ্যুত্থানের পর এই প্রথম কোনো বিদেশী সাংবাদিকের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হলো। গত ১৮ এপ্রিল ৪৫ বছর বয়সী সাংবাদিক কিটাজুমিকে ইয়াঙ্গুন থেকে গ্রেফতার করা হয়। এর আগে ২৬ ফেব্রুয়ারি তাকে অল্প সময়ের জন্য আটক করা হয়। জাপানি দূতাবাস জানিয়েছে, তার মুক্তির জন্য জান্তার সাথে দেনদরবার চলছে।

 



আরো সংবাদ


হামাসের কমান্ডার নিহত (৯৭২৫)চীনের মন্তব্যের জবাবে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী (৯৫৯১)ইসরাইলি পুলিশের হাতে বন্দী মরিয়মের হাসি ভাইরাল (৭২৬০)বিহারের পর এবার উত্তরপ্রদেশেও নদীতে ভাসছে লাশ (৬৫৮১)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৮১৫)যৌন অপরাধীর সাথে সম্পর্ক বিল গেটসের! এ কারণেই ভাঙল বিয়ে? (৪৮৬১)উত্তরপ্রদেশে হিন্দু অধ্যুষিত গ্রামের প্রধান হলেন আজিম উদ্দিন (৪৩১৪)নন-এমপিও শিক্ষকরা পাবেন ৫ হাজার টাকা, কর্মচারীরা আড়াই হাজার (৪০৯৪)গাজা উপত্যকায় ইসরাইলি বিমান হামলায় ৯ শিশুসহ ২০ ফিলিস্তিনি নিহত (৩৮১১)কুম্ভমেলার তীর্থযাত্রীরা ভারতজুড়ে যেভাবে করোনা সংক্রমণ ছড়িয়েছে (৩৫৬৯)