২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
তৃতীয় সীমান্ত ক্রসিং উন্মুক্ত

সহযোগিতা বাড়াতে চায় পাকিস্তান-ইরান

-

ইরান ও পাকিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর ওপর জোর দেয়া হয়েছে। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির তেহরান সফরের সময় দুই পক্ষ সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে। দুই ভ্রাতৃপ্রতিম মুসলিম দেশের মধ্যে বহু ক্ষেত্রে অভিন্ন স্বার্থ এবং দেশ দু’টির মধ্যে ৯০০ কিলোমিটারের বেশি যৌথ সীমান্ত রয়েছে। ইরান সফরে গিয়ে পাক পররাষ্ট্রমন্ত্রী গত বুধবার প্রেসিডেন্ট ড. হাসান রুহানি এবং পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফসহ শীর্ষপর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। এসব বৈঠকে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্বারোপ করা হয়।
এ প্রসঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ বলেন, দুই দেশের মধ্যকার সহযোগিতা জনগণের অবস্থার উন্নতি ঘটাবে এবং দুই দেশের জনগণের মধ্যকার সম্পর্কও ঘনিষ্ঠ হবে। ইরান ও পাকিস্তানের মধ্যকার তৃতীয় সীমান্ত ক্রসিং উন্মুক্ত করা সম্পর্কে জাওয়াদ জারিফ বলেন, এ ঘটনা দুই পক্ষের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর প্রতিশ্রুতির দিকে ইঙ্গিত দিচ্ছে। তিনি বলেন, দুই দেশের বিদ্যমান এই সম্পর্ক এমন উচ্চতায় নিতে হবে যাতে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়ে কোনো ক্ষতি করতে না পারে। বুধবার ইরান-পাকিস্তান তাদের তৃতীয় সীমান্ত ক্রসিং উন্মুক্ত করে। এর মধ্য দিয়ে সীমান্ত বাণিজ্য এবং লেনদেন বাড়বে পাশাপাশি সীমান্ত এলাকার লোকজনের জন্য নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা প্রকাশ করেন দুই দেশের কর্মকর্তারা।
সীমান্ত ক্রসিং উদ্বোধন করার জন্য পাকিস্তানের প্রতিরক্ষা উৎপাদনবিষয়ক মন্ত্রী জোবাইদা জালাল এবং ইরানের সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী মোহাম্মদ ইসমাইলি ‘পিশিন-মান্দ’ সীমান্ত ক্রসিংয়ে উপস্থিত হন।
গত ডিসেম্বর মাসে ইরান ও পাকিস্তান রিমদান-গাব্দ সীমান্ত ক্রসিং উন্মুক্ত করে। এর চার মাসের মধ্যে আরেকটি সীমান্ত ক্রসিং উন্মুক্ত করা হলো। সীমান্ত ক্রসিং উন্মুক্ত করার পর পাকিস্তানের মন্ত্রী জোবাইদা জালাল বলেন, এটি দুই দেশের জন্য মহান ও ঐতিহাসিক অর্জন। এর মধ্য দিয়ে পরিষ্কার হয়ে গেল যে, ইমরান খানের সরকার ইরানের সাথে সম্পর্ক শক্তিশালী করতে প্রতিশ্রুতিবদ্ধ।

 


আরো সংবাদ



premium cement