২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চেক প্রজাতন্ত্র থেকে বহিষ্কার ১৮ রুশ কূটনীতিক

-

রাশিয়ার ১৮ কূটনীতিককে বহিষ্কার করেছে চেক প্রজাতন্ত্র। ২০১৪ সালে চেক প্রজাতন্ত্রের একটি গোলাবারুদের ডিপোতে বিস্ফোরণের ঘটনায় রাশিয়ার গোয়েন্দা সংস্থাগুলো জড়িত ছিল বলে অভিযোগ এনে রুশ কর্মকর্তাদের বহিষ্কার করা হলো। চেক প্রজাতন্ত্রের পক্ষ থেকে রুশ কূটনীতিকদের বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। মধ্য ইউরোপের দেশ চেক প্রজাতন্ত্র ন্যাটো এবং ইউরোপীয় ইউনিয়নের সদস্য। দেশটির সাম্প্রতিক এই পদক্ষেপের কারণে মস্কোয় অবস্থিত চেক প্রজাতন্ত্রের দূতাবাস বন্ধ করার বিষয়ে বিবেচনা করতে পারে রাশিয়া।
চেক প্রধানমন্ত্রী আন্দ্রেজ বাবিস এক বিবৃতিতে বলেছেন, ভ্রাবেটিস অঞ্চলে একটি গোলাবারুদ ডিপো বিস্ফোরণে রাশিয়ার গোয়েন্দা সংস্থা জিআরইউয়ের কর্মকর্তারা জড়িত ছিলেন বলে সুস্পষ্টভাবে সন্দেহ রয়েছে। প্রাগের ৩৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলের ভ্রাবেটিস ডিপোতে ২০১৪ সালের অক্টোবরে বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে একটি বেসরকারি সংস্থার দু’জন কর্মচারী নিহত হন। ওই বেসরকারি কোম্পানি রাষ্ট্রীয় একটি সামরিক সংস্থার কাছ থেকে সাইটটি ভাড়া নিয়েছিল।

 


আরো সংবাদ



premium cement
বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের রোববার থেকে স্কুল খোলা : শনিবারও চলবে ক্লাস যুক্তরাষ্ট্রকে বিশ্বরাজনীতির মঞ্চ থেকে সরিয়ে আনতে চান ট্রাম্প : বাইডেন কলিং ভিসায় প্রতারণার শিকার প্রবাসী দেশে ফেরার সময় মারা গেলেন চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু ভারতীয় ৫২৭ খাদ্যপণ্যে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক পেয়েছে ইইউ

সকল