১১ মে ২০২১
`

মিয়ানমারে অন্তর্বর্তী সরকার ঘোষণা জান্তাবিরোধীদের

মিয়ানমারের মান্দালয় শহরে জান্তাবিরোধী বিক্ষোভ : এএফপি -

মিয়ানমারে ক্ষমতাচ্যুত বেসামরিক সরকারের নির্বাচিত আইনপ্রণেতাদের একটি কমিটি অন্তর্বর্তী সরকারের মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেছে। ক্ষমতাচ্যুত বেসামরিক সরকার প্রধান অং সান সু চির সহযোগীদের সমন্বয়ে কমিটি রিপ্রেজেন্টিং ফাইদংসু হ্লাত্তাও (সিআরপিএইচ) নামে গঠিত এই কমিটি উইন মিন্টকে প্রেসিডেন্ট, আং সান সু চিকে রাষ্ট্রীয় উপদেষ্টা ও মান উইং খাইংকে প্রধানমন্ত্রী করে এই অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে।
সিআরপিএইচ কমিটি গঠিত হয়েছে মূলত ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) আইনপ্রণেতাদের নিয়ে। গত বছর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয় লাভ করলেও গত ১ ফেব্রুয়ারির সেনা অভ্যুত্থানের কারণে ক্ষমতায় বসতে পারেননি তারা।
নৃতাত্ত্বিক সশস্ত্র গোষ্ঠীগুলোর (ইএওএস) সাথে সমঝোতার ভিত্তিতে অন্তর্বর্তী সরকার গঠন করেছে সিআরপিএইচ। এতে অন্তর্ভুক্ত রয়েছে নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর সদস্যরাও। ওই কমিটির এক সদস্য আগেই জানিয়েছিলেন, রাজনৈতিক রোডম্যাপ অনুসরণ করে এই মন্ত্রিসভা গঠন করা হবে।
গত ৩১ মার্চ সিআরপিএইচ ফেডারেল ডেমোক্র্যাসি চার্টার ঘোষণা করে। ওই দিনই তাদের পক্ষ থেকে সেনা সরকারের প্রণয়ন করা ২০০৮ সালের সংবিধান বিলুপ্ত ঘোষণা করা হয়। ওই চার্টার অনুসরণ করেই অন্তর্বর্তী মন্ত্রিসভা গঠন করা হয়।
দুই অংশের ওই চার্টারে অন্তর্বর্তী জাতীয় ঐক্যের সরকারের রূপরেখা ঘোষণা করা হয়। এই সরকারের অন্যতম দায়িত্ব হবে সেনা শাসকদের শাসন চালানোর প্রক্রিয়াগুলোকে দুর্বল করে দেয়া, অসহযোগ আন্দোলনে সমর্থন এবং জাতীয় প্রতিরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া।
চার্টারটির প্রথম অংশে বর্ণিত রাজনৈতিক রোডম্যাপে বলা হয়েছে, জাতীয় ঐক্যের সরকার গঠনের পর আইনসভা এবং বিচারিক প্রতিষ্ঠান গড়ে তোলা হবে। নতুন একটি খসড়া সংবিধান প্রস্তুত করতে একটি জাতীয় কনভেনশন প্রতিষ্ঠার কথাও বলা হয়েছে এতে। গণভোটের মাধ্যমে সেই খসড়া সংবিধান অনুমোদন করা হবে। ওই চার্টারে বলা হয়েছে, জাতীয় ঐক্যের সরকার পরিচালিত হবে পার্লামেন্টারি ব্যবস্থা অনুসরণ করে।
মিয়ানমারজুড়ে ‘নীরব ধর্মঘট’
মিয়ানমারে গত আড়াই মাস ধরে চলা অভ্যুত্থানবিরোধী আন্দোলনের ধারাবাহিকতায় এবার দেশজুড়ে ‘নীরব ধর্মঘট’ ডাকে সেনাশাসন বিরোধীরা। শুক্রবারের এ ধর্মঘটে বাড়িতে থেকেই জান্তাবিরোধী আন্দোলনে নিহত ৭০০-এর বেশি মানুষকে স্মরণ করতে এবং ঘর থেকে বের হলে কালো কাপড় পরতে বলা হয়।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১১৩৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৯৪৪)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৫২০)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৩০৭)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২১৫)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৯০৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৬৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪২১০)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৭৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৪৯৭)