১১ মে ২০২১
`
ইমরান-এরদোগান ফোনালাপ

আফগানিস্তানের স্থিতিশীলতায় সহযোগিতার আশ্বাস পাকিস্তানের

ইমরান খান ও এরদোগান -

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে কথা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। টেলিফোনে তিনি বললেন, আফগানিস্তানে টেকসই শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য সম্ভাব্য সব রকম সহযোগিতা দেবে পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের অফিস থেকে দেয়া এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সাথে তার টেলিফোনে কথা হয়েছে। এ সময় দুই নেতা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। সব ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক আরো জোরদারের ওপর গুরুত্ব দিয়ে আলোচনা করেন। বিবৃতিতে বলা হয়েছে, আঞ্চলিক প্রেক্ষাপটে ইমরান খান আফগানিস্তানে রাজনৈতিক সমাধানের ওপর গুরুত্বারোপ করেছেন।
সম্প্রতি আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ইমরান খান বলেছেন, আফগানিস্তানে শান্তিপ্রতিষ্ঠায় পূর্ণ সমর্থন দেবে পাকিস্তান। সেখানে যুক্তরাষ্ট্র ও তালেবানদের মধ্যে যে শান্তিচুক্তি হয়েছে এবং আফগানিস্তান নিয়ে যেসব সমঝোতা প্রচেষ্টা নেয়া হয়েছে তাতে সমর্থন থাকবে পাকিস্তানের। আফগানিস্তানে বহুপক্ষীয় সমঝোতা প্রচেষ্টাকে তিনি ঐতিহাসিক এক সুযোগ হিসেবে আখ্যায়িত করেন। এই সুযোগকে ব্যবহার করে আফগানিস্তানের নেতাদের সবাইকে এক সাথে নিয়ে ব্যাপকভিত্তিক এবং বৃহত্তর রাজনৈতিক সমাধান বের করা উচিত। এ ক্ষেত্রে তুরস্কের ভূমিকার প্রশংসা করেন ইমরান খান।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১১১৩৫)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৯৪৪)‘কোয়াডে বাংলাদেশ যোগ দিলে ঢাকা-বেইজিং সম্পর্ক খারাপ হবে’ (৫৫২০)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫৩০৭)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫২১৫)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৯০৩)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৬৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৪২১০)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৭৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৪৯৭)