০৮ মে ২০২১
`

আফগানিস্তান থেকে ব্রিটিশ সেনাও প্রত্যাহার করা হবে

-

যুক্তরাষ্ট্রের পাশাপাশি ব্রিটেনও আফগানিস্তান থেকে সেনাদেরকে নিজ দেশে ফেরত নেবে। গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা ফেরত নেয়ার ঘোষণা দেয়ায় ব্রিটিশ সরকার নিজেদের সেনা ফেরত নেয়ার কথা চিন্তা করছে।
আফগানিস্তানে ব্রিটেনের প্রায় ৭৫০ জন সেনা রয়েছে এবং তারা সবাই মূলত মার্কিন সমর্থনের ওপর নির্ভর করে। আফগানিস্তানে যেভাবে মার্কিন ঘাঁটি ও অবকাঠামো রয়েছে সেভাবে ব্রিটেনের কোনো ঘাঁটি না থাকায় ব্রিটিশ সেনারা আফগানিস্তানে টিকতে পারবে না। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্ক শহরের টুইন টাওয়ারে হামলার পর যুক্তরাষ্ট্র ও ব্রিটেন জোটবদ্ধভাবে আফগানিস্তানে সামরিক আগ্রাসন শুরু করে। এতে এক লাখের বেশি বেসামরিক আফগান নাগরিক, ৪৫০ ব্রিটিশ ও ২ হাজার ৪৮৮ জন মার্কিন সেনা নিহত হয়েছে। আফগান অভিযানে এ পর্যন্ত ব্রিটেনের তিন হাজার ৭০০ কোটি পাউন্ড ও যুক্তরাষ্ট্রের ২.৪ ট্রিলিয়ন ডলার ব্যয় হয়েছে।



আরো সংবাদ


কেকেআরে সাকিবের টিমমেট করোনায় আক্রান্ত ঈশ্বরগঞ্জে দোকান বাকি নিয়ে সংঘর্ষে দোকানি নিহত শাহআলীতে আগুনে ক্ষতিগ্রস্তদের পাশে মহানগর জামায়াত, সহযোগিতা ইভ্যালির ব্র্যান্ডিং নিয়ে কাজ করবে এশিয়াটিক মহেশপুরে রাতের আঁধারে ড্রাগন বাগান কেটে দিয়েছে দুর্বৃত্তরা ঈদের আগে দূরপাল্লার গণপরিবহন চালুর দাবি সাবেক নৌমন্ত্রীর সাড়ে ১৮ কোটি টাকার ইঞ্জেকশনে রক্ষা পেল শিশুটির প্রাণ! বিশ্বে করোনায় আক্রান্ত ১৫ কোটি ৭৫ লাখ ছাড়াল সম্পর্কোন্নয়নে সৌদি আরব ও পাকিস্তানের মধ্যে চুক্তি স্বাক্ষর চীনের সিনোফার্মের টিকার অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা আসামের মুখ্যমন্ত্রী সোনওয়াল না বিশ্বশর্মা?

সকল