১১ মে ২০২১
`

ভারত-পাকিস্তান সমঝোতায় মধ্যস্থতার কথা স্বীকার আমিরাতের

-

ভারত ও পাকিস্তানের মধ্যে ‘সুস্থ ও কার্যকর’ সম্পর্ক প্রতিষ্ঠার জন্য মধ্যস্থতা করছে সংযুক্ত আরব আমিরাত। ওয়াশিংটনে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের একজন শীর্ষ কূটনীতিক বিষয়টি নিশ্চিত করেছেন। এরই ধারাবাহিকতায় জানুয়ারিতে দুই দেশের শীর্ষ গোয়েন্দাদের মধ্যে দুবাইয়ে গোপন বৈঠক হয়েছে। বুধবার ওয়াশিংটনে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির হুভার ইনস্টিটিউশনে এক ভার্চুয়াল আলোচনায় আমিরাতের রাষ্ট্রদূত ইউসুফ আল ওতাইবা বক্তব্য রাখেন। তিনি বলেন, কাশ্মির নিয়ে উত্তেজনা প্রশমন এবং অস্ত্রবিরতিতে একটি ভূমিকা পালন করেছে সংযুক্ত আরব আমিরাত। আশা করা যায়, এতে কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপন হবে এবং সুস্থ একটি সম্পর্ক ফিরে আসবে। তিনি আরো বলেন, হয়তো তাদের মধ্যে বেস্ট ফ্রেন্ড সম্পর্ক ফিরে আসবে না। তবে তা ন্যূনতম একটি কার্যকর অবস্থায় ফিরে আসবে বলে আশা করা যায়।
ওতাইবা বলেন, আফগানিস্তানে একটি সহায়ক ভূমিকা রাখা উচিত পাকিস্তানের। কারণ, আগামী ১ মে আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার করে নেয়া হচ্ছে। এতে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দীর্ঘস্থায়ী যুদ্ধের ইতি ঘটতে চলেছে। আমিরাতের এই কর্মকর্তা উদ্বেগ প্রকাশ করেন যে, যুক্তরাষ্ট্রের আকস্মিক এই সেনা প্রত্যাহারের ফলে অগ্রগতি বিপরীতমুখী হতে পারে।



আরো সংবাদ


খালেদা জিয়ার ভুয়া করোনা রিপোর্ট ছড়ানোর অভিযোগ (১০২৫৭)যেভাবে সুয়েজ খাল কেড়ে নেয়ার চেষ্টা করেছিল ব্রিটেন ও ফ্রান্স (৫৮৯৮)বাবার লাশ দেখতে মাওয়া ঘাটে মিনি ট্রাকে অপেক্ষায় ১০ যাত্রী (৫১৭২)৫ বছর আগেই করোনাকে অস্ত্র হিসেবে ব্যবহারের পরিকল্পনা করেছিল চীন! (৫১৪৩)যমুনায় লাশের মিছিল, করোনায় মৃতদের ভাসিয়ে দেয়ার অভিযোগ উত্তরপ্রদেশে (৪৬৯৭)ভারতে করোনা রোগীদের অন্ধ করে দিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (৪২৫৩)খালেদা জিয়ার আসল জন্মদিনের তথ্য প্রকাশ পেল : ওবায়দুল কাদের (৩৬৯৫)ইসরাইলি হামলার বিরুদ্ধে পদক্ষেপে বিশ্বের প্রতি দাবি জানালেন এরদোগান (৩৫৩৮)জেরুসালেমে অব্যাহত সহিংসতা, বৈঠকে বসছে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ (৩৩৫২)সাজাপ্রাপ্ত আসামির বিদেশে চিকিৎসার নজির এ দেশে রয়েছে : মান্না (৩১৯২)