০৭ মে ২০২১
`

যুক্তরাষ্ট্রে ফের কৃষ্ণাঙ্গ হত্যায় বিক্ষোভ

-

যুক্তরাষ্ট্রের মিনেসোটা রাজ্যের মিনেপোলিস শহরে এক কৃষ্ণাঙ্গ তরুণকে পুলিশের গুলি করে হত্যার জেরে শহরটিতে বিক্ষোভ শুরু হয়েছে। রোববার মিনেপোলিসের শহরতলীর ব্রুকলিন সেন্টারে দান্তে রাইট নামের ২০ বছর বয়সী ওই তরুণ তার গাড়িতে অবস্থানের সময় পুলিশ তাকে গুলি করে।
এর আগে গত বছর ঘটনাস্থলের কাছাকাছি স্থানেই স্থানীয় পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নিহত হন।
ঘটনার ঘণ্টাখানেক পরেই শত শত বিক্ষোভকারী ‘জর্জ ফ্লয়েডের জন্য ন্যায়বিচার’ ও ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লিখিত প্ল্যাকার্ড বহন করে বিক্ষোভ শুরু করেন। এ ছাড়া সড়কে রঙিন চকে ‘দান্তে রাইটের জন্য ন্যায়বিচার’ লেখা হয়।
ব্রুকলিন সেন্টার পুলিশ বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ফ্ল্যাশ ব্যাং ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। মধ্যরাতের আগেই শহরে ন্যাশনাল গার্ডের সদস্যদের মোতায়েন করা হয় জানা স্থানীয় সংবাদপত্র স্টার ট্রিবিউন। জর্জ ফ্লয়েডকে হত্যার জন্য দায়ী চার পুলিশ সদস্যের আদালতে বিচার চলাকালেই যুক্তরাষ্ট্রে নতুন করে কৃষ্ণাঙ্গ নাগরিক হত্যার ঘটনা ঘটল। গত বছর ২৫ মে এই নিরস্ত্র মধ্যবয়সী কৃষ্ণাঙ্গ এই নাগরিককে হত্যার জেরে কয়েক মাস বর্ণবাদ ও পুলিশি নিষ্ঠুরতার বিরুদ্ধে প্রতিবাদে যুক্তরাষ্ট্র উত্তাল ছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক ভিডিওতে দান্তের মা কেটি রাইটকে বলতে দেখা যায়, দান্তে তাকে ফোন করে জানায় পুলিশ তার পথ রোধ করেছে। ছেলের সাথে ফোনালাপেই তিনি পুলিশ সদস্যরা তার ছেলেকে ফোন বন্ধ করার নির্দেশ শুনতে পান। পরে এক পুলিশ সদস্য ফোন বন্ধ করে দেয়।
পরে ছেলের বান্ধবী তাকে ফোন করে জানায়, দান্তেকে পুলিশ গুলি করেছে। কেটি রাইট বলেন, ‘তার গাড়িতে শুধু এয়ার ফ্রেশনার ছিল এবং তারা তাকে গাড়ি থেকে নামতে বলে।’ তিনি বলেন, ‘তার বান্ধবী জানায়, সে গাড়ি থেকে নামলে পুলিশ সদস্যরা তাকে গুলি করে। পরে সে আবার গাড়িতে ওঠে পালানোর সময় দুর্ঘটনায় পড়ে। আর এখন সে মরে পরে আছে... কেউ আমাদের কিছু জানায়নি, আমাদের সাথে কথা বলেনি... আমি অনুরোধ করে বলেছি দয়া করে আমার ছেলেকে তুলুন।’
ব্রুকলিন সেন্টারের পুলিশ এক বিবৃতিতে জানায়, পুলিশ কর্মকর্তারা রোববার বিকেলে এক গাড়িচালককে ট্রাফিক আইন লঙ্ঘনের কারণে গাড়ি থামাতে বলেন। বিবৃতিতে বলা হয়, পরে তারা আবিষ্কার করেন তার বিরুদ্ধে একটি ঝুলন্ত পরোয়ানা রয়েছে। তাই তারা তাকে নিরাপত্তা হেফাজতে নেয়ার চেষ্টা করেন। কিন্তু তিনি গাড়িতে উঠতে চাইলে এক পুলিশ তাকে গুলি করে। আহত গাড়িচালক গাড়িতে উঠে কয়েক ব্লক দূরে গিয়ে অপর একটি গাড়িকে ধাক্কা দেন।
গাড়িচালক ঘটনাস্থলে নিহত এবং অপর একজন নারী আরোহী দুর্ঘটনায় হালকা চোট পেয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়। ওই নারীকে স্থানীয় হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। মিনপোলিসের উত্তরে ব্রুকলিন সেন্টার একটি ছোট শহর, যাতে ৩০ হাজার অধিবাসী বাস করেন।

 



আরো সংবাদ