২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিয়ানমারে বিক্ষোভকারীদের লাশের জন্যও টাকা নিচ্ছে সেনাবাহিনী

সু চির বিরুদ্ধে নতুন মামলা
-

মিয়ানমারে নিহত বিক্ষোভকারীদের লাশ নিতেও সেনাবাহিনীকে অর্থ পরিশোধ করতে হচ্ছে নিহতদের স্বজনদের। গত শুক্রবার নিরাপত্তাবাহিনীর তাণ্ডবে নিহতদের লাশের জন্য জনপ্রতি ৮৫ ডলার করে নিচ্ছে তারা। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় সাত হাজার ১৮৯ টাকা। মানবাধিকার সংগঠনগুলো এ খবর জানিয়েছে। এ দিকে জান্তা সরকার সে দেশের ক্ষমতাচ্যুত বেসামরিক নেতা অং সান সু চির বিরুদ্ধে সোমবার নতুন ফৌজদারি অভিযোগ এনেছে।
জান্তাবিরোধী বিক্ষোভকারীদের গড়ে তোলা ব্যারিকেড অপসারণ করতে গিয়ে শুক্রবার মধ্যাঞ্চলীয় শহর বাগোতে ব্যাপক তাণ্ডব চালায় বর্মি বাহিনী। পর্যবেক্ষক সংস্থা অ্যাসিস্টেন্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্স (এএপিপি) জানিয়েছে, এ দিন অন্তত ৮২ বিক্ষোভকারীকে হত্যা করেছে নিরাপত্তাবাহিনী। তাদের লাশ নিতে এখন অর্থ পরিশোধ করতে হচ্ছে স্বজনদের।
বাগো ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিয়নের এক ফেসবুক পোস্টে বলা হয়েছে, শুক্রবার নিহতদের লাশের জন্য নিহতদের স্বজনদের কাছ থেকে এক লাখ ২০ হাজার কিয়াত (৮৫ ডলার) করে নিচ্ছে সেনাবাহিনী। একই রকমের খবর দিয়েছে সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়ার বার্মিজ সার্ভিস। তবে সিএনএনের পক্ষে স্বতন্ত্রভাবে বিষয়টি যাচাই করা সম্ভব হয়নি।
এএপিপি জানিয়েছে, ২০২১ সালের ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর এখন পর্যন্ত কয়েক ডজন শিশুসহ সাত শতাধিক মানুষকে হত্যা করা হয়েছে। আটক করে রাখা হয়েছে হাজার হাজার মানুষকে। তবে জান্তা সরকারের মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন এ সপ্তাহে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তারা ২৪৮ বেসামরিক এবং ১০ পুলিশ সদস্য নিহতের ঘটনা রেকর্ড করেছে। শুক্রবারের বর্বরোচিত হত্যাযজ্ঞকে গণহত্যার সাথে তুলনা করেছেন বিক্ষোভকারীদের একজন সংগঠক ইয়ে হিট।
এ দিকে মিয়ানমারের জান্তা সরকার সে দেশের ক্ষমতাচ্যুত বেসামরিক নেতা অং সান সু চির বিরুদ্ধে সোমবার নতুন ফৌজদারি অভিযোগ এনেছে। সু চির আইনজীবীকে উদ্ধৃত করে এএফপি জানিয়েছে, সর্বশেষ অভিযোগ আনা হয়েছে প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা আইনে। গত ১ ফেব্রুয়ারি সু চির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়। আইনপ্রণেতারা রয়েছেন গৃহবন্দী অবস্থায়। আর সু চিসহ এনএলডির শীর্ষ নেতারা আটকাবস্থায়। একের পর এক মামলা দেয়া হচ্ছে সু চির বিরুদ্ধে।
‘এবার সু চির বিরুদ্ধে প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা আইনের ২৫ ধারায় অভিযোগ আনা হয়েছে।’ আইনজীবী মিন মিন সোয়ে এএফপিকে বলেন, সব মিলিয়ে তার বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে পঁাঁচটি নেইপিডোতে আর একটি ইয়াঙ্গুনে। এর মধ্যে সব থেকে গুরুতর অভিযোগ আনা হয়েছে দাফতরিক গোপনীয়তা আইনে। মিন মিন সোয়ে নিশ্চিত করেছেন, যে সু চির স্বাস্থ্য ভালো আছে। তবে মিয়ানমারে যে উত্তাল বিক্ষোভ আর ভয়াবহ নিধনযজ্ঞ চলছে; সে ব্যাপারে সু চি অবগত কি না, তা নিয়ে সন্দিহান তিনি।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল