১৬ মে ২০২১
`

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের সামরিক বিমান

-

ইউক্রেনের সাথে রাশিয়ার সম্পর্কে যখন প্রবল উত্তেজনা চলছে তখন কিয়েভে একটি সামরিক বিমান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন বিমানবাহিনীর একটি সি-১৩০ বিমান রোববার একদল সেনা ও সামরিক সরঞ্জাম নিয়ে কিয়েভ বিমানঘাঁটিতে অবতরণ করে।
ইউক্রেনের সেনাবাহিনীকে সহযোগিতা করার জন্য এসব সেনা ও সামরিক সরঞ্জাম পাঠানো হয়েছে বলে খবরে উল্লেখ করা হয়েছে। এর আগে কিছু বার্তা সংস্থা মার্কিন সেনাবাহিনীর একটি লজিস্টিক সাপোর্ট বিমান ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় লিভিউ শহরে অবতরণ করেছে। ওই বিমানটি বোয়িং সি-১৭ গ্লোবমাস্টার-৩ মডেলের বলে এসব বার্তা সংস্থা জানিয়েছে। লকহিড সি-৫ গ্যালাক্সি বিমানের পর গ্লোবমাস্টার-৩ বিমানকে মার্কিন বিমানবাহিনীর সবচেয়ে বড় মালবাহী ও সুসজ্জিত বিমান হিসেবে গণ্য করা হয়। যুদ্ধকালে দ্রুতগতিতে মার্কিন সেনা ও সামরিক সরঞ্জাম বিভিন্ন অঞ্চলে পাঠানোর ক্ষেত্রে এই বিমানের জুড়ি নেই।
এর আগে শনিবার রুশ বার্তা সংস্থাগুলো খবর দিয়েছিল, দেশটি ইউক্রেন সীমান্তে নিজের কৌশলগত বিমান প্রতিরক্ষাব্যবস্থা ইস্কান্দার মোতায়েন করেছে। ইউক্রেন সম্প্রতি আমেরিকার কাছ থেকে কয়েক মিলিয়ন ডলার মূল্যের সমরাস্ত্র ও সামরিক সরঞ্জাম গ্রহণ করেছে।



আরো সংবাদ


বিশ্বে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ও মৃত্যু কমেছে দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটে যাত্রী জট, লঞ্চ চালুর দাবি গুজরাতে প্রচণ্ড বেগে আঘাত হানতে পারে তাউটে ইসরাইলের প্রতি জোরাল সমর্থন পুনঃব্যক্ত বাইডেনের পশ্চিমবঙ্গে ১৫ দিনের লকডাউন শুরু গাজায় ইসরাইলের প্রচণ্ডতম বোমাবর্ষণ, টার্গেট হামাসপ্রধানও কেন আসিফকে ব্যাট তুলে মারতে গিয়েছিলেন শোয়েব? জানালেন আফ্রিদি খুনের মামলায় ভারতীয় কুস্তিগিরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি ফিলিস্তিনিদের উপর ইসরাইলি নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র গাজার জাতিসঙ্ঘ অফিসের কাছে ব্যাপক বোমা হামলা ঘুম নেই, আতঙ্কে দিন কাটাচ্ছেন ইসরাইলে কর্মরত হাজার হাজার ভারতীয় নার্স!

সকল