১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মধ্যপ্রাচ্যকে অস্থিতিশীল করছে মার্কিন বিভাজন নীতি : রাশিয়া

সন্ত্রাসবাদ মোকাবেলায় ইসলামাবাদকে সামরিক সহায়তা দিতে প্রস্তুত মস্কো
-

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, যুক্তরাষ্ট্রের বিভেদ সৃষ্টিকারী নীতির কারণে মধ্যপ্রাচ্য অস্থিতিশীল হয়ে উঠছে। তিনি আরো বলেন, এই নীতির কারণেই মধ্যপ্রাচ্য এবং তার আশপাশের এলাকার নিরাপত্তা অচল হয়ে পড়েছে। আফগানিস্তান প্রসঙ্গে ল্যাভরভ বলেন, আফগান শান্তি উদ্যোগের প্রচেষ্টায় রাশিয়া ও পাকিস্তান ঘনিষ্টভাবে সহযোগিতা করে যাচ্ছে। রুশ পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, পাকিস্তান এবং চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মধ্যকার বিদ্যমান বিবাদ মীমাংসার জন্য দুইপক্ষের মধ্যকার সংলাপকে স্বাগত জানায় মস্কো।
বৈঠকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি গোলযোগপূর্ণ কাশ্মিরের পরিস্থিতি সম্পর্কে ল্যাভরভকে অবহিত করেন। এই কাশ্মির ইস্যু হচ্ছে পাকিস্তান ও ভারতের মধ্যকার দ্বন্দ্বের প্রধান কারণ। সংবাদ সম্মেলনে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা আশা করি এ অঞ্চলে শান্তি আনার ক্ষেত্রে রাশিয়া ভূমিকা পালন করবে।’ তিনি জানান, জ্বালানি, নিরাপত্তা, সন্ত্রাসবাদবিরোধী লড়াই এবং বিশেষ করে প্রতিরক্ষা খাতে সহযোগিতা পর্যালোচনা করার জন্য রুশ পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার বৈঠক হয়েছে।
এর আগে বুধবার ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশিকে সাথে নিয়ে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, তার দেশ পাকিস্তানকে সামরিক সহায়তা দিতে প্রস্তুত রয়েছে। সের্গেই ল্যাভরভ বলেন, নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে সন্ত্রাসবাদ মোকাবেলায় পাকিস্তানের সক্ষমতার উন্নয়ন ঘটাবে রাশিয়া। এ জন্য ইসলামাবাদকে বিশেষ সামরিক সরঞ্জাম সরবরাহ করবে মস্কো। তিনি বলেন, রাশিয়া ও পাকিস্তানের মধ্যকার সহযোগিতা এই অঞ্চলের সবকটি দেশের স্বার্থ রক্ষা করবে।
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সাথে বৈঠকের ল্যাভরভ বলেন, দুই দেশ সন্ত্রাসবাদের বিরুদ্ধে এবং সমুদ্রে জলদস্যুতা মোকাবেলায় সম্মিলিত সামরিক ও নৌমহড়া বৃদ্ধি করতে সম্মত হয়েছে। দুই দিনের সফরে গত মঙ্গলবার দিল্লি থেকে ইসলামাবাদে পৌঁছান ল্যাভরভ। সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি, সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠকে মিলিত হন তিনি। ইমরানের সাথে বৈঠকে কাশ্মির ইস্যু নিয়েও কথা হয় দুই নেতার।
প্রায় এক দশক পর রাশিয়ার ঊর্ধ্বতন কোনো কর্মকর্তার এটিই প্রথম পাকিস্তান সফর। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরাইশি। ল্যাভরভের এই সফরকে ইসলামাবাদ গুরুত্বের সাথে নিচ্ছে; এমন ইঙ্গিত দেন কুরাইশি। উল্লেখ্য, আফগান শান্তি প্রক্রিয়ার মধ্যস্থতাকারী হিসেবে জোরালো ভূমিকা নিতে চায় রাশিয়া। সে ক্ষেত্রে পাকিস্তানের সহযোগিতা দেশটির জন্য খুবই গুরুত্বপূর্ণ।


আরো সংবাদ



premium cement