২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের বন্ধ করা ফিলিস্তিন তহবিল পুনর্বহাল বাইডেনের

-

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য সহায়তা বাতিলের ট্রাম্প প্রশাসনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন। ট্রাম্পের বাতিল করা সেই তহবিল পুনর্বহালের সিদ্ধান্ত নিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। এর অংশ হিসেবে ১৫ কোটি ডলারের একটি সহায়তা প্যাকেজের পরিকল্পনা করছে হোয়াইট হাউজ। গত ৭ এপ্রিল বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। 

২০১৮ সালে ফিলিস্তিনের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন করে তৎকালীন ট্রাম্প প্রশাসন। একই সাথে ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসঙ্ঘে দেয়া তহবিলও বন্ধ করে দেন তিনি। জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে ফিলিস্তিন স্বীকৃতি না দেয়ায় ক্ষুব্ধ হয়ে এসব পদক্ষেপ নেন ট্রাম্প। এখন ওই নীতি থেকে সরে এসে পুনরায় দ্বিপক্ষীয় সম্পর্ক স্থাপন ও শরণার্থী তহবিল চালুর সিদ্ধান্ত নিয়েছে বাইডেন প্রশাসন। জাতিসঙ্ঘের ত্রাণবিষয়ক সংস্থার (ইউএনআরডব্লিউএ) মাধ্যমে এই তহবিল সরবরাহ করা হবে।

পশ্চিম তীর ও গাজা উপত্যকা, লেবানন ও জর্দানের প্রায় ৫৭ লাখ ফিলিস্তিনি শরণার্থীর স্বাস্থ্যসেবা ও শিক্ষাসহ অন্যান্য মৌলিক পরিষেবা সরবরাহে সহায়তা করে থাকে ইউএনআরডব্লিউএ। শরণার্থীদের জন্য ট্রাম্পের বন্ধ করে দেয়া তহবিল পুনরায় চালুর বাইডেন প্রশাসনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংস্থাটি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, একটি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের দিকে এগিয়ে যাওয়ার উপায় হিসেবে যুক্তরাষ্ট্র উভয় দেশের মানুষের সমৃদ্ধি, সুরক্ষা ও স্বাধীনতার প্রতি অঙ্গীকারবদ্ধ।

 


আরো সংবাদ



premium cement
জামালপুরে হিট স্ট্রোকে মরিচ ব্যবসায়ীর মৃত্যু প্রধানমন্ত্রী ৬ দিনের সফরে বুধবার থাইল্যান্ড যাচ্ছেন রায়গঞ্জে পাটভর্তি ট্রাকে আগুন জামালপুরে চতুর্থ শ্রেণীর ছাত্রীকে ধর্ষণ চেষ্টা ৪৬তম বিসিএস প্রিলি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ ছোট দেশ কাতার অর্থনীতি ও কূটনীতিতে যেভাবে এত এগোল আশুলিয়ায় ছিনতাইকারীর হামলায় আহত নারীর মৃত্যু ‘মুসলিমদের সম্পদ পুনর্বণ্টন’ অভিযোগ মোদির, এফআইআর সিপিএমের প্রথম ধাপের উপজেলা ভোটে ২৬ প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী বিখ্যাত চালকবিহীনবিমানের আবিষ্কারক কটিয়াদীতে আসছেন গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের

সকল