১৫ এপ্রিল ২০২১
`

উত্তাল আয়ারল্যান্ড, উদ্বিগ্ন ব্রিটেন

ব্রেক্সিট ইস্যু
-

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে ব্রিটেনের বেরিয়ে আসার (ব্রেক্সিট) ফলে উত্তর আয়ারল্যান্ড ও ব্রিটেনের মধ্যে বাণিজ্য বাধাগ্রস্ত হচ্ছে। তাতেই বেজায় ক্ষুব্ধ হয়েছেন আয়ারল্যান্ডের উত্তরাঞ্চলের ব্রিটেনপন্থীরা। সেখানে এক সপ্তাহ ধরে সহিংসতা চলছিল। পুলিশের গাড়ি লক্ষ্য করে পেট্রলবোমা মারা হচ্ছিল। এবার একটি বাস হাইজ্যাক করে তা পুড়িয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্ট ব্রিটেনপন্থীদের এলাকা।
সহিংসতার সময় বাস ছিনতাই করে পুড়িয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। একটি ভিডিওতে দেখা যায়, বাসের গায়ে পেট্রলবোমা জাতীয় কিছু মারা হচ্ছে। এরপরই বাসটিতে আগুন লেগে যায়। সামাজিক যোগাযোগমাধ্যমের একাধিক প্রতিবেদনে বলা হয়েছে, গণমাধ্যমের একজন চিত্রগ্রাহককেও আক্রমণ করা হয়েছিল। সম্প্রতি উত্তর আয়ারল্যান্ডের বেশ কয়েকটি শহরে বিক্ষোভকারীরা পুলিশের গাড়িতে পেট্রলবোমা মেরেছে, পাথর ছুড়েছে। এ দিকে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, উত্তর আয়ারল্যান্ডে সহিংসতার ঘটনায় তিনি খুব উদ্বিগ্ন।
গত শুক্রবার থেকে সোমবার সহিংসতা উত্তর আয়ারল্যান্ডের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। মুখোশধারী কয়েকজনকে গাড়িতে আগুন ধরিয়ে দিতে ও পেট্রলবোমা ছুড়তে দেখা গেছে।
পুলিশও বিক্ষোভকারীদের ধরপাকড় করছে। অতীতে আয়ারল্যান্ডের স্বাধীনতাকামী ও ব্রিটেনপন্থীদের মধ্যে বেলফাস্টে প্রবল সহিংসতা হয়েছে। দীর্ঘ বিরোধের জেরে এক হাজার ৬০০ জন নিহত হয়। এরপর ১৯৯৮ সালের গুড ফ্রাইডে চুক্তির পর পরিস্থিতি শান্ত হয়।



আরো সংবাদ


কোহলিকে সরিয়ে শীর্ষে বাবর আজম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে আবারো ২৫০০ টাকা করে দেয়ার উদ্যোগ আলোচনা দীর্ঘায়িত করা ক্ষতিকর হবে : খামেনি বেঙ্গালুরুর টানা দ্বিতীয় জয় বাবর ধামাকায় পাকিস্তানের রেকর্ড গড়া জয় রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক

সকল